চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব পানি দিবস উদযাপন

51

শান্তির জন্য পানি এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব পানি দিবস উদযাপন করা হয়েছে। এউপলক্ষে আজ সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা আয়োজন করা হয়। জেলা প্রশাসন ও জেলা পানি উন্নয়ন বোর্ড আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। জেলায় পানিসহ সরকারের ২১০০ ডেল্টা প্ল্যানের বিভিন্ন দিক তুলে ধরে বলেন ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমাতে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নওগাঁ জেলায় আড়াইশ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এতে প্রায় ১৮ হাজার হেক্টর জমি সেচের আওতায় আসবে। এছাড়া মহানন্দায় নির্মাণাধীন রাবার ড্যামের কাজ সম্পন্ন হলে সারাবছর প্রায় ১শ কিলোমিটার জুড়ে পানি থাকবে। সেই পানিও কাজে লাগবে। তাছাড়া বৃষ্টির পানি সংরক্ষণের ওপর তিনি গুরুত্বারোপ করেন এবং নদী ও পানি এবং পরিবেশ দূষণ রোধে সচেতন হওয়ার আহ্বান জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে সূচনা বক্তব্য দেন জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোকলেসুর রহমান। তিনি জানান, কৃষিতে ২৪ দশমিক ৫৩ ভাগ, মিলকারখানায় ৬ দশমিক ২২ ভাগ, পৌর এলাকায় ৬ দশমিক ৪২ ভাগ এবং ৮ ৭দশমিক ৩৪ ভাগ ফ্রেশ পানির চাহিদা রয়েছে। পৃথিবীর ৭০ ভাগ অংশজুড়ে রয়েছে পানি। তবে সেই পানির মাত্র ১ ভাগ হচ্ছে সুপেয়। কাজেই আগামীদিনে পানি নিয়ে আমাদের কাজ করতে হবে। তিনি বলেন, ভবিষ্যতে যে দেশের যতবেশি সুপেয় পানি থাকবে সেই দেশ ততো বেশি পানিসম্পদে ক্ষমতাধর দেশ হবে।

অন্যদের মধ্যে বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী ইমরান হোসেন, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদ রানা, সাংবাদিক ডাবলু কুমার ঘোষ। মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনে পানির বিভিন্ন দিক তুলে ধরেন পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী মাহবুব আলম। এতে জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। বক্তারা পানির অপচয় রোধে সচেতনতাবৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।