চাঁপাইনবাবগঞ্জে এবার আমের অনইয়ার শতভাগ গাছে মুকুলের প্রত্যাশা

112

চাঁপাইনবাবগঞ্জ জেলায় এবার আমের অনইয়ার। এবার আবহাওয়া অনুকূলে থাকায় শতভাগ গাছে মুকুলের আশা করছে কৃষি বিভাগ ও আম চাষিরা। একই কারণে আশানুরূপ উৎপাদনেরও আশা করা হচ্ছে।
এখন পর্যন্ত জেলার ৬০ ভাগ আম গাছে মুকুল এসেছে। আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত শতভাগ গাছ মুকুলিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াগত কারণে চাঁপাইনবাবগঞ্জে মার্চে প্রথম সপ্তাহেও মুকুলিত হতে দেখা গেছে অতীতে।
জেলার ৫ উপজেলায় এবার ৩৭ হাজার ৫৮৮ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আম গাছ রয়েছে ২৮ লাখ ১৯ হাজার ১শটি। এসব তথ্য নিশ্চিত করে চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার বলেন-চাঁপাইনবাবগঞ্জে আমগাছে মুকুল আসার সময়কাল ১৫ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এখন পর্যন্ত ৬০ ভাগ গাছ মুকুলিত হয়েছে। আশা করছি শতভাগ গাছ মুকুলিত হবে এবং এবার আবহাওয়া অনুকূলে থাকায় উৎপাদনও ভালো হবে। গতবার অফ ইয়ার হওয়ায় কিছুটা কম হয়েছিল কিন্তু এবার অনইয়ার হওয়ায় ভালো হবে।
এদিকে আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোখলেসুর রহমান আম চাষিদের উদ্দেশ্যে বলেন- যেসব গাছে ৪ ইঞ্চি থেকে ৬ ইঞ্চি সাইজের মুকুল বেরিয়েছে অথচ ফুল ফুটেনি সেইসব গাছে ১টি কীটনাশকের সঙ্গে ১টি ছত্রাকনাশক স্প্রে করা যেতে পারে। এর পর গুটি যখন মটরদানার সমান হবে তখন আরেকটি স্প্রে করা যাবে।
এবারো উল্লেখযোগ্য আমের জাতগুলোর মধ্যে রয়েছে- গোপালভোগ, ক্ষিরসাপাত বা হিমসাগর, বোম্বাই, ল্যাংড়া, লক্ষণভোগ, মল্লিকা, ফজলি, আ¤্রপালি, আশ্বিনা, গৌড়মতিসহ অন্যান্য জাতের গুটি আম।