গৌড় বাংলার পথচলা…

98

সেলিম রেজা

দৈনিক গৌড় বাংলা ২০১৫ সালের ১ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ জেলাশহরের বেলেপুকুরে প্রতিষ্ঠা লাভ করে। এর মূল উদ্দেশ্য ছিল, জানা-অজানা তথ্য নিয়ে সাধারণ মানুষের মধ্যে সংবাদপত্র পৌঁছানো। ৭ বছর পথ চলার মধ্য দিয়ে দূর-দূরান্তের অজানা গ্রামে সংবাদপত্রটি মানুয়ের হাতে দেখতে পেয়ে মনে তৃপ্তি বোধ করছি।
প্রান্তিক মানুষেরা নামীদামি পত্রিকা পড়তে পারে না; সেটা হতে পারে অর্থনৈতিক সমস্যার কারণে বা সুযোগের অপেক্ষায়। সেটা সংবাদপ্রেমিকের জন্য একটা মনোকষ্টও। তবে সমাধানের পথে হাঁটছে গৌড় বাংলা। প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে পৌঁছে দিচ্ছে সংবাদপত্রটি, বিভিন্ন জায়গায়।
এটা ভেবে ভালো লাগে যে, স্বল্পমূল্যের ত্রই সংবাদপত্রটি মানুয়ের হাতে হাতে পৌঁছে যাচ্ছে। এতে করে সংবাদপত্রটি অল্পআয়ের মানুষের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলতে পেরেছে। তারা সংবাদপত্রটির মাধ্যমে বিভিন্ন ধরনের জ্ঞান অর্জন করতে পারছে। সমসাময়িক যুগের সাথে তাল মিলিয়ে চলতে পারছে এই গৌড় বাংলা পত্রিকার জন্য।
গঠনমূলক কাজের প্রক্রিয়ার মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করে তোলা যায়। আর ইতিবাচক প্রভাব পড়ার কারণেই সাধারণ মানুষের মধ্যে দৈনিক গৌড় বাংলা অনেকটা জায়গা দখল করে নিয়েছে।
অষ্টম জন্মদিনে দৈনিক গৌড় বাংলার দীর্ঘায়ু কামনা করি।

সেলিম রেজা : সহকারী ব্যবস্থাপক, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, চাঁপাইনবাবগঞ্জ