গোমস্তাপুর ও নাচোলে প্রণোদনার বীজ ও সার বিতরণ

106

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর ও নাচোল উপজেলায় প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার পৃথক আয়োজনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এসব প্রণোদনা বিতরণ করে। প্রতিনিধিদের পাঠানো খবর।

গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে কৃষি প্রণোদনার খরিফ-২ মৌসুমে আমন ধান ও গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ পাচ্ছেন ২ হাজার ১০০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষক। এর মধ্যে ১ হাজার ৭০০ জন ধান বীজ ও ৪০০ জনকে পেঁয়াজের বীজ দেওয়া হচ্ছে।
এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রণোদনা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা। পরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) বিপাশা হোসাইন।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজ আলী, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুর রাজ্জাক, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সেরাজুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা রইশুদ্দিন, তৌহিদুল ইসলাম, রাকীব উদ্দীনসহ কৃষক ও গণমাধ্যমকর্মীরা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ২০২২-২৩ ইং অর্থবছরে খরিফ-২ মৌসুমে আমন ধান (উফসী) ও গ্রীষ্কাকালীন পেঁয়াজ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার সরবরাহ করা হচ্ছ। এর মধ্যে রোপা আমনের জন্য একজন কৃষক বিঘাপ্রতি ৫ কেজি ধান বীজ, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার এবং গ্রীষ্মকালীন পেঁয়াজ এক বিঘা জমির জন্য এক কেজি পেঁয়াজের বীজ, বিশ কেজি করে ডিএপি ও এমওপি সারসহ অন্যান্য কৃষি উপকরণ দেওয়া হচ্ছে।

নাচোল প্রতিনিধি : উফসী রোপা আমন প্রণোদনা কর্মসূচির আওতায় নাচোল উপজেলার ১ হাজার ৮০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে উচ্চ ফলনশীল আমন ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।
এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় উপজেলা কৃষি অফিসের আয়োজনে পরিষদ চত্বরে প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হয়।
কৃষকদের মধ্যে প্রণোদনা বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুন নূর, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রয়েল বিশ^াসসহ আরো অনেকে।
কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুন নূর বলেন, রোপা আমন ধানের উচ্চ ফলনশীল জাতের (উফসী) বীজ বপনের মাধ্যমে চলতি মৌসুমে উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ১ হাজার ৮০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে প্রণোদনা হিসেবে বিনামূল্যে ধান বীজ ও রাসায়নিক সার দেওয়া হচ্ছে। এ প্রণোদনা কর্মসূচির আওতায় প্রত্যেক কৃষক ৫ কেজি করে রোপা আমন ধানের বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি রাসায়নিক সার পাবেন।
আমন ধান চাষে কৃষকদের উৎসাহ বাড়াতে প্রণোদনার বীজ ও সার দেয়া হচ্ছে। এতে একদিকে আমন ধানের ফলন বৃদ্ধি পাবে অন্যদিকে কৃষকরা অর্থনৈতিকভাবে লাভবান হবে বলে জানান এ কৃষি কর্মকর্তা।