গোমস্তাপুরে দোষিমনিতে পুষ্টিসমৃদ্ধ নিরাপদ গ্রামের উদ্বোধন

55

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার দোষিমনিতে পুষ্টিসমৃদ্ধ নিরাপদ গ্রামের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে গোমস্তাপুর ইউনিয়নের জাহিদনগর ব্লকের দোষিমনি গ্রামে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ূন রেজা।
পরে একই স্থানে ২০২৩-২৪ অর্থবছরে ‘কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্প’র আওতায় পুষ্টিসমৃদ্ধ নিরাপদ ফসল গ্রাম তৈরির উপকারভোগী কৃষকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা। সূচনা বক্তব্য দেনÑ উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার। উপ-সহকারী কৃষি কর্মকর্তা রাকীব উদ্দীনের সঞ্চালনায় অন্য অতিথিদের মধ্যে উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সেরাজুল ইসলাম, নারী কৃষক মুক্তা খাতুনসহ স্থানীয় কৃষক-কৃষাণিরা উপস্থিত ছিলেন।
এদিকে উপজেলা কৃষি বিভাগ জানায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পরিচালিত এই প্রকল্পের আওতায় গোমস্তাপুর ইউনিয়নের জাহিদনগর ব্লকের দোষিমনিতে পুষ্টি গ্রামে রূপান্তরের কার্যক্রম হাতে নেয়া হয়। এই গ্রামে সবজিচাষের জন্য উপযোগী হওয়ায় ৭৮টি বাড়িতে পুষ্টিবাগান স্থাপন করা হয়। উদ্বোধনী দিনে ৬০টি বাড়ির সদস্যদের মধ্যে বিভিন্ন ধরনের সবজির বীজ ও ফলের চারা বিতরণ করা হয়।
এর আগে বাগানের নিরাপত্তা নেট, পানি দেওয়ার ঝাঝরি, জৈব সার, রাসায়নিক সার ও সাইনবোর্ড দেওয়া হয়।