কোরবানির পশু ক্রয়-বিক্রয়, অনলাইন হাট চালু করল জেলা প্রশাসন

168

চাঁপাইনবাবগঞ্জে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে অনলাইনে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের উদ্যোগ নিয়েজে জেলা প্রশাসন। এজন্য অনলাইনে একটি পাতা খোলা হয়েছে। কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য এটাকে ‘অনলাইন প্লাটফর্ম’ বা ‘পশু হাট’ হিসেবে অভিহিত করছে জেলা প্রশাসন।
বিক্রেতাগণ তার কোরবানির পশুটির ছবি ও বিবরণ দিয়ে এই প্লাটফরমে পোস্ট দিতে পারবেন। পেজটি চাঁপাইনবাবগঞ্জ জেলার সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। বিক্রেতাগণ অবশ্যই তার মোবাইল নম্বর ও ঠিকানা দিবেন যেন ক্রেতা তার সঙ্গে যোগাযোগ করতে পারেন।
এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ কে এম তাজকির-উজ-জামান জানান, করোনা পরিস্থিতি মোকাবেলায় অনলাইনে পশু হাট চালুর উদ্যোগ নেয়া হয়েছে। অনলাইনের মাধ্যমে কোরবানির পশু ক্রয়-বিক্রয় হলে পশুহাটের মতো মানুষের ভিড় হবে না। ফলে করোনা ভাইরাস সংক্রমণ এড়ানো সম্ভব হবে।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চন্দন কর জানান, গ্রামের সাধারণ মানুষ যদি অনলাইনে গরুর ছবি আপলোড করতে পারেন তাহলে ইউনিয়ন পরিষদের উদ্যোক্তদের মাধ্যমে করতে পারবেন।
গতকাল মঙ্গলবার নাচোলের নরদান হারভেস্ট খামারের মাহমুদুল হাসান নামের এক খামারি তার খামারের কয়েকটি শাহিওয়াল জাতের গরুর ছবি এই পেজে পোস্ট করেছেন। গরুগুলোর ওজন ৪০০ কেজি। দাম হেঁকেছেন ১ লাখ ২০ হাজার টাকা।