করোনার জন্য বদলি ফুটবলারের ক্ষেত্রে নতুন নিয়ম ফিফার

87

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে থমকে আছে সবধরনের খেলাধুলা। বন্ধ হয়ে আছে ফুটবল কার্যক্রম। ইউরোপের শীর্ষ লিগগুলোর পাশাপাশি আন্তর্জাতিক সূচির যে ম্যাচগুলো ছিল সব স্থগিত হয়ে আছে। ফলে আবার খেলা শুরু হলে প্রতিটি দলকে খেলতে হবে ব্যস্ত সূচির মধ্যে।

যদি তাই হয়, তবে চাপ পড়বে ফুটবলারদের উপর। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা তাই ফুটবলারদের কথা চিন্তা করে নতুন নিয়ম আনতে যাচ্ছে। ফুটবলারদের চোট ও স্বাস্থ্যঝুঁকির কথা মাথায় রেখে ম্যাচে সাবস্টিটিউট বা বদলি খেলোয়াড়ের সংখ্যা বাড়াতে চাইছে তারা।

ইদানিং মাঠে আবার ফুটবল ফেরার আশার আলো দেখা যাচ্ছে। জার্মান বুন্দেসলিগার দলগুলো ইতিমধ্যে অনুশীলন শুরু করেছে। সামনের মাস থেকে ইতালিয়ান সিরি আ লিগের দলগুলোও শুরু করবে অনুশীলন। এদিকে নির্দিষ্ট কোনো সময় নির্ধারণ না হলেও অনুশীলনের অনুমতি পেয়েছে স্প্যানিশ ক্লাবগুলোও।

এই কথা বিবেচনায় গত সোমবার ফিফার সভায় ৩ জন থেকে ৫ জন ফুটবলার বদলির প্রস্তাব তোলা হয়। যেখানে বলা হয়, এই প্রস্তাব সাময়িক সময়ের জন্য বহাল থাকবে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়োজিত সকল আন্তর্জাতিক ফুটবল ম্যাচের পাশাপাশি চলতি ও আগামী ক্লাব মৌসুমে এই নিয়ম অব্যাহত থাকবে। এছাড়াও সেখানে বলা হয় নির্ধারিত সময়ের চেয়ে খেলা অতিরিক্ত সময়ে গড়ালে ৫ জনের পরও নামাতে পারবে আরও ১ জন।

এ নিয়ে ফিফার বিবৃতিতে বলা হয়, ‘প্রতিটি দলই এখন ইচ্ছা করলে ৩ জনের পরিবর্তে ৫ জন বদলি খেলোয়াড় মাঠে নামাতে পারবে। একই সঙ্গে কোনো ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে সেখানেও যেন আরেকজন অতিরিক্ত পরিবর্তন করা যায়, সে প্রস্তাবও দেয়া হচ্ছে।’

তবে ফিফা বললেই এই নিয়ম চালু হওয়ার কোনো সম্ভাবনা নেই। ফিফার আরেকটি স্বাধীন কমিটি আছে যারা ফুটবলের নিয়ম-কানুন তৈরি করে। সে আইএফএবি নামক সংস্থা যদি অনুমোদন দেয় তবেই চালু করা যাবে এই নিয়ম। তবে তাও আন্তর্জাতিক ম্যাচে।