আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের সময়সূচী

358

তিন দলই প্রস্তুত। এখন কেবল প্যাড জড়িয়ে ব্যাট হতে নামে পড়ার পালা। শুক্রবার আয়ারল্যান্ডে শুরু হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। বাংলাদেশের সঙ্গে স্বাগতিক আয়ারল্যান্ড ছাড়া সিরিজের বাকি দলটি নিউজিল্যান্ড। আর এ সিরিজেই সরাসরি বিশ্বকাপ নিশ্চিতের সুযোগ থাকছে মাশরাফিদের।

২০১৯ বিশ্বকাপ থেকে পরিবর্তিত নিয়ম অনুযায়ী অন্তত দুটি টেস্ট প্লেয়িং দেশকে খেলতে হবে বাছাই পর্ব। যেখানে প্রতিপক্ষ হবে আইসিসির নন টেস্ট প্লেয়িং দেশ। যেমন আফগানিস্তান, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, হংকং কিংবা আরব আমিরাতের মত দেশগুলো। এবারের বিশ্বকাপে খেলতে হলে আইসিসি র‌্যাংকিংয়ে এখন যে অবস্থানে রয়েছে বাংলাদেশ তাতে টাইগারদের বিশ্বকাপে সুযোগ থাকছে সরাসরি খেলার। কারণ, বাংলাদেশের অবস্থান এখন সপ্তম। আইসিসির নিয়ম অনুযায়ী চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্বাগতিক ইংল্যান্ডসহ সেরা আটটি স্থানে যদি বাংলাদেশ থাকতে পারে, তাহলে বাছাই পর্ব খেলতে হবে না আর।

তবে এ বছরের শুরুতে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় কয়েকটি ম্যাচ হেরেছে মাশরাফি বাহিনী। তার প্রভাব পড়েছে রেটিং পয়েন্টে। যে কারণে আজ প্রকাশিত আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে টাইগারদের পয়েন্ট কমেছে ১। আগের রেটিং পয়েন্ট ছিল ৯২, এখন তা কমে দাঁড়িয়েছে ৯১-এ।

রেটিং কমে যাওয়ার পরও বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে খেলার স্বপ্ন উজ্জ্বল হয়েছে। এর কারণ হলো, টাইগারদের আশেপাশে থাকা দলগুলোরও রেটিং পয়েন্ট কমেছে। অষ্টম স্থানে থাকা পাকিস্তানের কমেছে ২ রেটিং পয়েন্ট। ৯০ থেকে কমে এখন সরফরাজ আহমেদের দলের পয়েন্ট এখন ৮৮। নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট এখন ৭৯। হারিয়েছে ৪ রেটিং পয়েন্ট। এর অর্থ, বাংলাদেশের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্টের ব্যবধান ১২। আসন্ন সিরিজগুলো তথা আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ কিংবা চ্যাম্পিয়নস ট্রফিতে বড় ধরনের বিপর্যয় না ঘটলে বাংলাদেশ সরাসরি বিশ্বকাপেই খেলবে। এটা প্রায় নিশ্চিত।

এছাড়া বাংলাদেশের সামনে আরেকটি সুযোগ রয়েছে। টাইগারদের ঠিক ওপরে থাকা অর্থাৎ র‌্যাংকিংয়ে ষষ্ঠ স্থানধারী শ্রীলঙ্কাকে টপকে যাওয়ার। লঙ্কানদের কমেছে ৫ রেটিং পয়েন্ট। বর্তমানে তাদের পুঁজি ৯৩ পয়েন্ট। বাংলাদেশের সঙ্গে লঙ্কানদের রেটিং ব্যবধান মাত্র ২। ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডকে দুই ম্যাচে হারালে এবং নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ জিতলেই র‌্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে মাশরাফির দল।

শুক্রবার ডাবলিনের ম্যালাহাইড স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। এক নজরে দেখে নেয়া যাক খেলার সূচী।

১২ মে, আয়ারল্যান্ডে-বাংলাদেশ (ম্যালাহাইড/ডাবলিন)
১৪ মে, আয়ারল্যান্ড-নিউজিল্যান্ড (ম্যালাহাইড/ডাবলিন)
১৭ মে, বাংলাদেশ-নিউজিল্যান্ড (ক্লোনটার্ফ ক্রিকেট গ্রাউন্ড/ডাবলিন)
১৯ মে, আয়ারল্যান্ড-বাংলাদেশ (ম্যালাহাইড/ডাবলিন)
২১ মে, আয়ারল্যান্ড-নিউজিল্যান্ড (ম্যালাহাইড/ডাবলিন)
২৪ মে, বাংলাদেশ-নিউজিল্যান্ড (ক্লোনটার্ফ ক্রিকেট গ্রাউন্ড/ডাবলিন)

সবগুলো ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে।