আমার জন্য এটি নতুন অভিজ্ঞতা পূর্ণিমা

280

কয়েকদিন আগে মাছরাঙা টেলিভিশনের রান্নার অনুষ্ঠান সেরা রাঁধুনীর নতুন সিজনের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন নায়িকা পূর্ণিমা। এ অনুষ্ঠানের পরই আরটিভিতে সমপ্রতি শুরু হয়েছে তার উপস্থাপনায় তারকা টক শো ‘এবং পূর্ণিমা’। বড় পর্দার এই জনপ্রিয় মুখ টেলিভিশনের পর্দায় প্রথমবারের মতো উপস্থাপনা করছেন। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে এই অনুষ্ঠানের প্রচার আরটিভিতে শুরু হয়েছে। তাই প্রথমেই অনুষ্ঠানটি প্রচারের পর কেমন সাড়া পাচ্ছেন জানতে চাইলে পূর্ণিমা বলেন, ফেসবুক এবং ফোনে বেশ সাড়া পাচ্ছি। অনুষ্ঠানটির ২০ থেকে ২২টি পর্ব উপস্থাপনা করার কথা রয়েছে।
এরইমধ্যে ৮টি পর্বের শুটিং শেষ হয়েছে। ভালোই লাগছে। উপস্থাপনার কাজটা কি অভিনয়ের চেয়ে সহজ বলে মনে করেন? পূর্ণিমা উত্তরে বলেন, কোনো কাজই সহজ না। বিশেষ করে উপস্থাপনা করতে এসে দেখলাম এটি অনেক কঠিন একটি কাজ। এটি নিজের নামে অনুষ্ঠান ‘এবং পূর্ণিমা’। তাই বেশ আলাদাভাবে এটি করার চেষ্টা করছি। দেখা যাক সামনে কেমন সাড়া পাই। সরাসরি মঞ্চের চেয়ে টেলিভিশনের ধারণকৃত অনুষ্ঠান উপস্থাপনা করা বা অতিথিকে ভিন্ন ভিন্ন প্রশ্ন করতে কেমন লাগছে জানতে চাইলে পূর্ণিমা বলেন, ভালোই লাগছে। কারণ সব সময়ই তো আমরা সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিয়ে থাকি। এবার নিজের আসনে বসে আগত সিনিয়র এবং জুনিয়র অতিথিদের কিছু প্রশ্ন করতে পারছি। আর এজন্য উপস্থাপনা করতে গিয়ে অনেক মজাও হচ্ছে। সরাসরি বা ধারণকৃত অনুষ্ঠানে নিজেকে মানিয়ে নিয়ে ভালো করার চেষ্টা করি। এটি আমার জন্য নতুন এক অভিজ্ঞতা। কিন্তু আপনার কাছে কি মনে হচ্ছে না বড় পর্দার জায়গা ছেড়ে আপনি ছোট পর্দার ব্যস্ত হয়ে পড়ছেন? এর উত্তরে পূর্ণিমা বলেন, না। কারণ ছোট পর্দায় আমি খুব কম কাজ করি। আর উপস্থাপনা তো এবারই প্রথম। এবার ঈদেও ছোট পর্দার নাটকে কম কাজ করার ইচ্ছে আছে। অনেকদিন তো কাজ করলাম। তাই আমি মনে করি বেছে কাজ করার সময় এসেছে এখন। আর বড় পর্দায় কাজ তো করতে চাই। তবে আমি যে ধরনের ছবিতে কাজ করতে চাই সেই ধরনের ছবির প্রস্তাব আমার কাছে আসছে না। ভালো কাজ পাচ্ছি না। তাই ভালো কাজ না পেলে করব না বলে মনস্থির করেছি। বর্তমানে চলচ্চিত্রের বাজারও মন্দা যাচ্ছে। চলচ্চিত্রের এই দুরবস্থা কাটবে কবে বলে মনে করছেন? এ প্রশ্নে পূর্ণিমার সোজা জবাব, ভালো শিল্পী তৈরি হতে হবে। সেই সঙ্গে ভালো কাহিনি এবং দক্ষ পরিচালকও দরকার। সমসাময়িক অনেক ছবির কাহিনি বলার স্টাইল, মেকিংয়ে অনেক পরিবর্তন এসেছে। তাই দর্শকের রুচিরও পরিবর্তন হয়েছে। সেটা মাথায় রেখে কাজ করতে হবে আমাদের। কাজ না থাকলে অবসরে পূর্ণিমা বাসায় টিভি দেখে, ইউটিউবে গান বা ছবি দেখে সময় কাটান বলে জানালেন। সবশেষ কবে সিনেমা হলে গিয়ে বাংলা ছবি দেখেছেন জানতে চাইলে পূর্ণিমা বলেন, সত্যি বলতে আমি মা হওয়ার পর সিনেমা হলে গিয়ে বাংলা ছবি আর দেখিনি। তবে আমি ইউটিউবে বাংলা ছবি ও গান দেখতে বেশ পছন্দ করি। গত শনিবার দিবাগত রাতে ভারতের জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবী মারা গেছেন। তাকে নিয়ে পূর্ণিমা বলেন, খবরটা জেনে খারাপ লেগেছে। ছোটবেলা থেকে তার ছবি দেখে আমরা বড় হয়েছি। বেশ মেধাবী একজন অভিনেত্রী ছিলেন তিনি। রোমান্টিকের বাইরে খুব ভালো কমেডি অভিনয়ও করতেন। আমি খুব পছন্দ করতাম তাকে। তার আকস্মিক মৃত্যুর সংবাদ শুনে খুবই মর্মাহত হয়েছি।
এদিকে আগামি ২১ থেকে ২৯শে এপ্রিল সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘ফি-ফগ’-এর ১৩তম আসর। এবার সেখানে প্রদর্শিত হবে পূর্ণিমা অভিনীত ইফতেখার আহমেদ ফাহমি পরিচালিত ‘টু বি কন্টিনিউড’ ছবিটি। এ উৎসবের লালগালিচায় হাঁটার জন্য আমন্ত্রণ পেয়েছেন পূর্ণিমা। তাই এপ্রিলের শেষদিকে এ অনুষ্ঠানে অংশ নিতে জেনেভায় উড়াল দেবেন তিনি।