শিবগঞ্জে তথ্য আপার উঠান বৈঠক

45

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নে তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ বিকালে তথ্য আপা প্রকল্পের আয়োজনে শিবগঞ্জ মহিলা কলেজ প্রাঙ্গনে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ১০০ জন ছাত্রী অংশ নেয়। উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ও উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান শিউলি বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য দেন, শিবগঞ্জ মহিলা কলেজের অধ্যক্ষ নুরুল ইসলাম, উপজেলা তথ্য সেবা কর্মকর্তা (তথ্যআপা) ফৌজিয়া আক্তারসহ অন্যরা।

উপজেলা তথ্য সেবা কর্মকর্তা (তথ্যআপা) ফৌজিয়া আক্তার বলেন, জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন তথ্য আপা প্রকল্প এসডিজির লক্ষ্যমাত্রায় নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক কর্মকা-ে নারীর সমান ভূমিকা নিশ্চিতকরণে কাজ করছে। তৃণমূলের গ্রামের সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীদের তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তাদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার লক্ষ্যই তথ্য আপা কাজ করে যাচ্ছে। এ প্রকল্পে শিক্ষা, কৃষি, আইন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, কম্পিউটার প্রশিক্ষণ, চাকরির আবেদন, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা, ভিজিডি কার্ডসহ বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করা হয় আরো বলেন, তথ্য আপা প্রকল্পটি এখন পর্যন্ত বিভিন্ন গ্রামে মোট ৬৮টি উঠান বৈঠক করেছে।
প্রধান অতিথির বক্তব্যে বলেন, নারীদের ক্ষমতায়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই বর্তমান সরকার বিশেষ করে নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তথ্য আপা প্রকল্প নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতাকে আরো ত্বরান্বিত করবে।
এছাড়াও উঠান বৈঠকের মাধ্যমে প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মহিলাদের বাল্য বিবাহ,সন্ত্রাস, মাদক জুয়াসহ বিভিন্ন সামাজিক ব্যাধি কিভাবে নিয়ন্ত্রন করা যায় সে ব্যাপারে তথ্য আপা প্রকল্পের মাধ্যমে গ্রামের নারীদের সাথে উঠান বৈঠক করে সরকারী সেবাগুলো মহিলাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।