বিশ্বকাপ বাছাই জিম্বাবুয়েতে

216

শুরু হয়ে গেছে ২০১৯ বিশ্বকাপের ৫০০ দিনের ক্ষণ গণনা। গতকাল এই উপলক্ষে আইসিসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামি ৪ মার্চ থেকে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপের বাছাইপর্ব। বিশ্বকাপের জন্য আট দলের নাম ইতোমধ্যে চূড়ান্ত হয়েছে। বাকি দুটি দল হিসেবে নির্বাচিত হয়ে আসার জন্য জিম্বাবুয়ের এই বাছাইপর্বে লড়বে ১০টি দল।
জিম্বাবুয়ের চারটি ভেন্যুতে অনুষ্ঠিত ৪ থেকে ২৫ মার্চ হবে ১০ দলের এই টুর্নামেন্টের ৩৪ ম্যাচ। টুর্নামেন্টে অংশ নেবে আইসিসি পূর্ণ সদস্য ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে। এই চার দল সেরা আটে থেকে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ নষ্ট করেছে। এর সঙ্গে যোগ হবে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের সেরা চার দলÑহংকং, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি।
এ ছাড়াও এই টুর্নামেন্টে খেলবে দুটি দল। সেই দুটি দলের নাম নিশ্চিত হবে নামিবিয়ায় অনুষ্ঠিতব্য আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন-২ টুর্নামেন্ট থেকে। ৮ থেকে ১৫ ফেব্রুয়ারি এই টুর্নামেন্টে অংশ নেবে কানাডা, কেনিয়া, নামিবিয়া, নেপাল, ওমান ও সংযুক্ত আরব আমিরাত। এই টুর্নামেন্টের ফাইনালিস্ট দুই দল খেলবে বাছাইপর্বে।
বাছাইপর্বের দশ দল দুই গ্রুপে বিভক্ত হয়ে লড়বে। ‘এ’ গ্রুপে থাকছে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি এবং ক্রিকেট লিগ-২ এর চ্যাম্পিয়ন দল। ‘বি’ গ্রুপে থাকছে আফগানিস্তান, জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, হংকং ও ক্রিকেট লিগ-২ এর রানার্সআপ দল।
দুই গ্রুপের সেরা তিনটি দল চলে যাবে সুপার সিক্স রাউন্ডে। সেখানে অন্য গ্রুপ থেকে আসা সেরা তিনটি দলের বিপক্ষে লড়বে তারা। সেখান থেকে পয়েন্টের সেরা দুই দল খেলবে ফাইনাল। আর এই ফাইনালিস্ট দুই দলই আসবে বিশ্বকাপে।