নতুন কুকুর রোবট বানাচ্ছে সনি

276

নতুন আরেকটি কুকুর রোবট বানাচ্ছে সনি। স্মার্ট হোম ডিভাইসের সঙ্গে কাজ করবে এই রোবটটি।ওয়াল স্ট্রিট জার্নাল-এর বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়, সামনের মাসেই রোবটটি উন্মোচনের পরিকল্পনা রয়েছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটির।
এর আগে নব্বই ও দুই হাজারের দশকে ‘আইবো’ কুকুর রোবট বাজারে এনেছে সনি। এই রোবটগুলোরই উন্নত সংস্করণ হবে নতুন কুকুর রোবট।প্রতিবেদনে বলা হয়, নতুন রোবটে উন্নত নড়াচড়া ও ইন্টারনেট সংযোগ থাকবে। এর মাধ্যমে আরও দক্ষতার সঙ্গে ঘরের স্মার্ট ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করতে পারবে রোবটটি। নতুন এই রোবটটির নামও ‘আইবো’ রাখা হবে কিনা তা এখনই স্পষ্ট করে জানানো হয়নি প্রতিবেদেনে।এর আগে বাণিজ্যিকভাবে সাফল্য পায়নি আইবো। ২০০৬ সালে এই পণ্য বাতিল করেন সনি’র সাবেক প্রধান হাওয়ার্ড স্ট্রিংগার।
বাণিজ্যিকভাবে সফল না হলেও এটিকে প্রতিষ্ঠানের একটি উল্লেখযোগ্য অধ্যায় হিসেবে দেখছে সনি। তাই এবার নতুন করে পণ্যটি বাজারে আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।কয়েক বছর আগে এক এক্সপেরিয়া ক্যাম্পেইনে দেখা গেছে আইবো রোবট। সম্প্রতি প্রতিষ্ঠানের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতেও এই রোবটের কয়েকটি মডেল দেখা গেছে।এর আগে ‘আইবো’ রোবটের মূল্য ছিল ২৫০০ মার্কিন ডলার। নতুন রোবটের দাম কত রাখা হবে তা এখনই ধারণা করা যাচ্ছে না।