চাঁপাইনবাবগঞ্জে ৯ মাসে আগুনে ক্ষতি প্রায় দেড় কোটি টাকা

92

‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’- প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু হয়েছে। আজ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন। শহরের ডায়াবেটিক হাসপাতাল মোড়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয় চত্বরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ সাহিদ, জেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক ছাবের আলী প্রামানিকসহ গণ্যমান্য ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বক্তারা অগ্নিকা-সহ যে কোনো দুর্যোগ সম্পর্কে জনসাধারণকে সচেতন হওয়ার আহ্বান জানান। তারা বলেন-মানুষের ভুলের কারণে ছোটখাটো অগ্নিকা-ের ঘটনা ঘটে। শিশুদের চুলার আগুন থেকে সাবধানে রাখতে হবে। বাসাবাড়ি কলকারখানার বৈদ্যুতিক লাইন, বোর্ড সুইচ মাঝে মাঝে পরীক্ষা করতে হবে। বক্তারা আরো বলেন-ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন। তাদের কার্যক্রম প্রশংসার দাবি রাখে।
ছাবের আলী প্রামানিক জানান, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা জেলায় ১৪৮টি অগ্নিনির্বাপন কর্মকা- মোকাবিলা করেছেন। একই সময়ে অগ্নিকান্ডের ঘটনায় আনুমানিক ক্ষতি হয়েছে ১ কোটি ৪৩ লাখ ১২ হাজার টাকা এবং অগ্নিকান্ড থেকে উদ্ধার করা হয়েছে ৪ কোটি ৯৭ লাখ ২০ হাজার টাকার মালামাল। অন্যান্য দুর্ঘটনা ঘটেছে ২২১টি এবং ওইসব দুর্ঘটনায় আহত হয়েছেন ৩৩৮ জন ও মারা গেছে ১৫ জন। এ সময়ে অগ্নিকা-সহ বিভিন্ন দুর্যোগ থেকে রক্ষার বিষয়ে ২৮৫টি মহড়া প্রদর্শন করা হয়েছে।
আমাদের শিবগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আজ দুপুরে শিবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চত্বরে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস। পরে অগ্নিনির্বাপক মহড়া প্রদর্শন করা হয়। অগ্নিনিরাপত্তা জোরদার করতে সকল মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্রমে জনসম্পৃক্ততার ওপর গুরুত্বারোপ করেন বক্তারা।
নাচোল প্রতিনিধি জানান, নাচোল উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু হয়েছে। আজ সকালে নাচোল পৌরসভার ৪নং ওয়ার্ড পন্ডিতপুর মহল্লায় অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এক অনুষ্ঠানের আয়োজন করে। ভারপ্রাপ্ত স্টেশন অফিসার ইব্রাহিম আলীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেনÑ উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। বিশেষ অতিথির বক্তব্য দেনÑ পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু ও উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান।