গ্রুপ সেরা হয়ে সেমিফাইনালে রোহিত শর্মারা

37

রোহিত শর্মাদের জন্য সেমিফাইনালে ওঠা নিশ্চিতই ছিল। গ্রুপ-২ এর জটিল গাণিতিক হিসাব তাদের খুব একটা স্পর্শ করেনি।  আজ দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা হেরে যেতেই নিশ্চিত হয়েছে ভারতের সেমিফাইনাল।

এবার সুপার টুয়েলভের শেষ ম্যাচে জিম্বাবুয়েকে ৭১ রানে উড়িয়ে দিয়ে গ্রুপসেরা হয়ে সেমিফাইনালে পা রাখল রোহিত শর্মার দল।

রান তাড়ায় নেমে ইনিংসের প্রথম বলেই উইকেট হারায় জিম্বাবুয়ে। ভুবনেশ্বর কুমারের বলে বিরাট কোহলির হাতে ধরা পড়েন ওয়েসলি মাধভেরে (০)। দলীয় ২ রানে আরেকটি এবং ২৮ রানে তৃতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে। ৩৬ রানে তাদের পাঁচ উইকেট পড়ে যায়।

৬ষ্ঠ উইকেটে ৩৫ বলে ৬০ রানের একটা জুটি হয়েছে বটে। তবে সেটা পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। সিকান্দার রাজা ২৪ বলে ৩৪ আর রায়ান বার্ল ২২ বলে ৩৫ রান করেন। ৭ ব্যাটার দুই অংকেই যেতে পারেননি। ১৭.২ ওভারে ১১৫ রানে অল-আউট হয় জিম্বাবুয়ে। ২২ রানে ৩ উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ২টি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি আর হার্দিক পান্ডিয়া। ভুবনেশ্বর, আর্শদীপ আর অক্ষরের শিকার একটি করে।

এর আগে মেলবোর্নে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ১৮৬ রান তোলে ভারত। দলীয় ২৭ রানেই মুজরাবানির বলে মাসাকাদজার তালুবন্দি হন অধিনায়ক রোহিত। অপর ওপেনার লোকেশ রাহুল অবশ্য আজও ফিফটি করেছেন। সিকান্দার রাজার বলে আউট হওয়ার আগে খেলেন ৩৫ বলে ৩ চার ৩ ছক্কায় ৫১ রানের ইনিংস।

তিনে নেমে বিরাট কোহলি ২৫ বলে ২৬ রান করে শন উইলিয়ামসের বলে রায়ান বার্লের তালুবন্দি হন। তবে বরাবরের মতোই বিধ্বংসী ছিলেন সূর্যকুমার যাদব। ২৫ বলে অপরাজিত ৬১* ইনিংসে স্রেফ ঝড় বইয়ে দেন। হাঁকান ৬টি চার এবং ৪টি ছক্কা। শেষদিকে হার্দিক পান্ডিয়ার ‌১৮ বলে ১৮ রানে ভারতের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৮৬ রান। সিন উইলিয়ামস নেন ৯ রানে ২ উইকেট।