প্লাস্টিকের ওয়ান টাইম থালা-কাপ-ছুরি-চামচ নিষিদ্ধ করবে ইংল্যান্ড

15

একবার ব্যবহারের (ওয়ান টাইম) প্লাস্টিক তৈজসপত্র যেমন প্লেট, ছুরি-চামচ এবং পলিস্টাইরিন কাপ নিষিদ্ধ করতে যাচ্ছে ইংল্যান্ড। প্লাস্টিক বর্জ্য নির্মূল করার প্রয়াস হিসেবে সরকার ১২ সপ্তাহের মধ্যে এটি করতে চায়। আর এ কারণেই ভোক্তাদের আরো টেকসই বিকল্পের দিকে এগিয়ে যেতে হবে বলে মনে করছে সরকার।

এ ছাড়াও সরকার অন্যান্য দূষণকারী পণ্য যেমন ভেজা ওয়াইপস, তামাক ফিল্টার এবং স্যাশেগুলোকে কিভাবে সীমাবদ্ধ করা যায় তা তদন্ত করবে। সম্ভাব্য বিকল্পগুলোর মধ্যে আছে এই আইটেমগুলোতে প্লাস্টিক নিষিদ্ধ করা এবং ভোক্তাদের সঠিকভাবে সেগুলো নিষ্পত্তি করার জন্য প্যাকেজিংয়ে বাধ্যতামূলক লেবেল করা।

আনুমানিক ১.১ বিলিয়ন ওয়ান টাইম প্লেট ও ৪.২৫ বিলিয়ন কাটলারি আইটেম (যার বেশিরভাগই প্লাস্টিক) প্রতিবছর ইংল্যান্ডে ব্যবহৃত হয়।

ভোক্তাদের টেকসই বিকল্প বেছে নেওয়ার উৎসাহ দিতে ওয়ান টাইম আইটেমগুলোর ওপর পরিবেশ আইনের নতুন কয়েকটি ধারা প্রবর্তন করতে চায় সরকার। প্রস্তাবগুলো ব্যক্তিগত যত্নের পণ্যগুলো ধুয়ে ফেলার জন্য মাইক্রোবিডের ওপর নিষেধাজ্ঞা, ব্যবহৃত প্লাস্টিকের ব্যাগের সংখ্যা হ্রাস করা এবং ওয়ান টাইম প্লাস্টিক স্ট্র, স্টিরার এবং কটন বাডের সরবরাহ সীমাবদ্ধ করা।

যুক্তরাজ্যের পরিবেশমন্ত্রী জর্জ ইউস্টিস বলেন, প্লাস্টিক আমাদের পরিবেশ এবং বিশেষ করে সামুদ্রিক জীবনের যে ক্ষতি করে তা অনস্বীকার্য। আমরা প্যাকেজিংয়ে প্লাস্টিকের ব্যবহার কমাতে চাই এবং প্লাস্টিক আবর্জনা এর ব্যবহার নিষিদ্ধ করতে চাই। আমরা এর মধ্যেই প্লাস্টিকের স্ট্র, স্টিকার এবং কটন বাড নিষিদ্ধ করেছি। এখন কাটলারি এবং বেলুন স্টিকগুলোতে নিষেধাজ্ঞা বাড়ানোর পরিকল্পনা করছি। এর বিকল্প হিসেবে কাঠের উপকরণ ব্যবহার করা যেতে পারে।

সাসটেইনেবল রিসোর্স ইউজ চ্যারিটি র‍্যাপের প্রধান নির্বাহী মার্কাস গভর বলেন, ইংল্যান্ডে প্লাস্টিক ওয়ান টাইম নিষিদ্ধ করার পরামর্শকে আমরা স্বাগত জানাই। আমরা যদি প্লাস্টিক দূষণের জোয়ার বন্ধ করতে এবং প্লাস্টিককে পরিবেশ থেকে দূরে রাখতে চাই তবে সমস্যাযুক্ত এবং অপ্রয়োজনীয় ওয়ান টাইম প্লাস্টিক নির্মূল করা অপরিহার্য। ইউকে প্লাস্টিক চুক্তি একটি উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করেছে এবং এর সদস্যরা এর মধ্যেই ৪০ শতাংশের বেশি সমস্যাযুক্ত প্লাস্টিক নির্মূল করেছে। আমাদের এখন নিয়ম অনুসরণ করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে সমস্ত ব্যবসা সমস্যাযুক্ত এবং অপ্রয়োজনীয় প্লাস্টিক নির্মূল করার জন্য পদক্ষেপ নেবে।