চাঁপাইনবাবগঞ্জে ২৬১৯টি পরিবারকে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর

13

মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জে সরকারের আশ্রয়ন প্রকল্পের ২য় পর্যায়ে ২ হাজার ৬১৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। রবিবার প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর চাঁপাইনবাবগঞ্জের সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলার উপকারভোগীদের মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার সকালে সারাদেশে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সিংয়ে যুক্ত হয় জেলা প্রশাসন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর জেলার সুবিধাভোগী এইসব ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোর হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।
এ সময় উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হক, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমানসহ সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।
সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান জানান, ২য় পর্যায়ের প্রথমাংশে ৩০৮টি পরিবার ঘর পেল। পরবর্তীতে আরো ২০০ পরিবার পাবে।
শিবগঞ্জ প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় আরো ৩০০ ভূমিহীন-গৃহহীন পরিবার গৃহ পেয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় এসব ঘর উপহার দেয়া হয়। রবিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব গৃহ হস্তাস্তরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উপজেলায় প্রথম পর্যায়ে ৭৩৭টি বাড়ি প্রদান করা হয়। দ্বিতীয় পর্যায়ে আরো ৩০০ মিলে মোট ১ হাজার ৩৭টি বাড়ি প্রদান করা হলো। উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধানমন্ত্রীর পক্ষে গৃহহীনদের নিকট জমির দলিল তুলে দেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব-আল-রাব্বির সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস ও এলজিইডির উপজেলা প্রকৌশলী হারুন অর-রশিদসহ সরকারি কর্মকর্তা এবং জনপ্রতিনিধিরা।
নাচোল প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ৫০০ ভূমি ও গৃহহীন পরিবার বাড়ি পেয়েছে। সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনের পর আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় এসব ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে বাড়ির দলিল ও চাবি তুলে দেয়া হয়।
এ লক্ষে নাচোল উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে পরিবারগুলোর মধ্যে জমির দলিলসহ চাবি তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাঁও।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাবিহা সুলতানার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগম, নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা।
ইউএনও সাবিহা সুলতানা জানান, সরকারের ঘোষণা করা মুজিববর্ষের উপহার হিসেবে ভূমি ও গৃহহীন প্রত্যেকটি পরিবারকে ২ শতাংশ খাস জমি বন্দোবস্তপূর্বক অর্থাৎ ‘ক’ শ্রেণি পরিবারের জন্য ২ কক্ষ বিশিষ্ট সেমিপাকা একটি বাড়ি এবং বাড়ির দলিলসহ চাবি তাদের হাতে তুলে দেয়া হচ্ছে। এ উপজেলায় প্রথম পর্যায়ে ২০০ পরিবারকে বাড়ির দলিলসহ চাবি দেয়া হয়েছে এবং দ্বিতীয় পর্যায়ে আরো ৫০০ পরিবারের মধ্যে তালিকাভুক্ত পরিবারগুলোর মাঝে বাড়ির দলিলসহ চাবি তুলে দেয়া হবে।
গোমস্তাপুর প্রতিনিধি : মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে সারাদেশে একযোগে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের (২য় পর্যায়) উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে রবিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমানের সভাপতিত্বে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. লিয়াকত আলী সেখ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান ও গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির, জেলা পরিষদ সদস্য হালিমা খাতুন, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, মাহফুজা খাতুন, উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, পার্বতীপুর ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী খান, বীর মুক্তিযোদ্ধা আকতার আলী খান কচি, যুবলীগ সভাপতি রাশিদুল ইসলাম, ছাত্রলীগ সভাপতি কাউসার আহমেদ সাগরসহ অন্যরা।
উল্লেখ্য বরাদ্দকৃত ৩০০টি বাড়ির মধ্যে ১৭০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে বাড়ির জমির দলিল হস্তান্তর করা হয়। অবশিষ্ট বাড়িগুলো নির্মাণাধীন রয়েছে।
ভোলাহাট প্রতিনিধি : জেলার ভোলাহাট উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান মো. রাব্বুল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. গরিবুল্লাহ দবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শেখ মেহেদী ইসলাম, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুবুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. কাউছার আলম সরকারসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, রাজনৈতিক নেতৃবৃন্দ ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল জানান, ভোলাহাটে ২য় পর্যায়ে ৪১১ জন ভূমিহীন ও গৃহহীনের মধ্যে ৩৯১ জনকে প্রধানমন্ত্রী গৃহ হস্তান্তর করা হয়। এর পূর্বে ১৬০ জনকে ১ম পর্যায়ে গৃহ প্রদান করা হয়। ৩য় পর্যায়ে আরো ৪০০টি বাড়ি তৈরির কাজ চলমান আছে বলে জানান তিনি।
এদিকে প্রধানমন্ত্রীর উদ্বোধনের সাথে সাথে ২য় পর্যায়ের ৩৯১ জন উপকারভোগীর মধ্যে ঘরের চাবি, জমির দলিল বুঝিয়ে দেয়া হয়।