অনলাইনে ক্লাস: ফি কমানোর নির্দেশ ভারতীয় সুপ্রিম কোর্টের

11

ভারতে ভয়াবহভাবে করোনা সংক্রমণ ও মৃত্যু হার বাড়ছে। এই পরিস্থিতিতে অনলাইনে চলছে শিক্ষাকার্যক্রম। করোনার কারণে অনলাইনে ক্লাস নেওয়া হলেও ফি দিতে হচ্ছে শিক্ষার্থীদের। এদিকে স্কুল ফি কমানোর নির্দেশ দিয়েছেন ভারতের আদালত।

সোমবার (৩ মে) সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানওয়াকার ও বিচারপতি দিনেশ মহেশ্বরীর বেঞ্চ এ আদেশ দেন। বিচারপতি বলেন, ‘করোনার কারণে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা কঠিন সময় পার করছেন। এমন পরিস্থিতিতে স্কুল ফি অবশ্যই কমাতে হবে।’

আদালত বলেন, আইন অনুযায়ী স্কুল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সুবিধাদি দেওয়ার বিনিময়ে কোনো ফি নিতে পারবে না। কেননা, দেশে এখন স্বাভাবিক পরিস্থিতি নেই। এই অবস্থায় ফি দাবি করা কেবল বাণিজ্যিকীকরণ এবং মুনাফা ছাড়া আর কিছু নয়। ২০২০-২১ সালে মহামারি করোনার কারণে লকডাউনে দীর্ঘ সময় স্কুল বন্ধ ছিল। এসময়ে স্কুল কর্তৃপক্ষের স্যানিটারি, বিদ্যুৎ ও ব্যবস্থাপনা বাবদ তেমন খরচও হয়নি।

প্রসঙ্গত, ভারতে এখন পর্যন্ত দুই কোটি ২ লাখ ৭৫ হাজার ৫৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মহামারি এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন দুই লাখ ২২ হাজার ৩৮৩ জন। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দ্বিতীয়। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান চতুর্থ।