প্রথম দেশ হিসেবে দ্বিতীয়বার লকডাউনে যাচ্ছে ইসরায়েল

16

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বাড়লেও লকডাউন এড়িয়ে চলছে অধিকাংশ দেশ। তবে একমাত্র ব্যতিক্রম ইসরায়েলে। বিশ্বের প্রথম দেশ হিসেবে দ্বিতীয়বারের মতো দেশব্যাপী লকডাউন ঘোষণা করতে যাচ্ছে ইহুদী রাষ্ট্রটি। খবর টাইমস অব ইসরায়েল ও দ্য গার্ডিয়ানের।

ইসরায়েল সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার থেকে তিন সপ্তাহের লকডাউন আরোপ করা হবে। যা চলবে ৯ অক্টোবর পর্যন্ত। তবে পরিস্থিতির উন্নতি হতে শুরু করলে আস্তে আস্তে লকডাউন তুলে ফেলা হবে।

মূলত আগামী মাসে ইহুদি নববর্ষ উপলক্ষ্যে ইসরায়েলে জাতীয় ছুটি শুরু হবে। এই সময়ে প্রচুর জনসমাগম হতে পারে। তাতে দ্রুত বাড়তে পারে সংক্রমণ। সেই শঙ্কা থেকেই মন্ত্রী পরিষদ এমন সিদ্ধান্ত নিয়েছে।

লকডাউনের এই সময়ে প্রত্যেককে তার বাড়ির ৫০০ মিটারের মধ্যে থাকতে হবে। তবে একা একা ব্যায়াম করতে চাইলে এই শর্ত প্রযোজ্য হবে না। স্কুল ও অন্যান্য জরুরি জিনিসপত্রের দোকান বন্ধ থাকবে।

মন্ত্রী পরিষদে লকডাউনের সিদ্ধান্ত নেওয়ার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমি জানি এই পদক্ষেপ নেওয়াটা আমাদের জন্য খুবই কঠিন ছিল। এটার চড়া মূল্য রয়েছে। এমন জাতীয় ছুটির সঙ্গে আমরা অভ্যস্ত নই। আমরা আমাদের দূরবর্তী আত্মীয়-স্বজনের সঙ্গে এবারের ছুটি কাটাতে পারবো না।’

অবশ্য এই লকডাউনের বিরোধিতা করছে ইসরায়েলের মানুষ। এমন সময়ে লকডাউন পরিকল্পনার বিরোধিতা করে পদত্যাগ করেছেন দেশটির গৃহায়ণমন্ত্রী ইয়াকুব লিৎজম্যান।