আগামীকাল ঈদুল আযহা, ঈদের জামাত মসজিদে আদায় করতে হবে

22

আগামীকাল মুসলিম উম্মাহর বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ। বৈশ্বিক করোনা মহামারির মধ্যে ভিন্ন মাত্রা ও আবহে এ বছর আসছে এই ঈদ। করোনা ভাইরাস পরিস্থিতিতে ঈদুল আজহার জামাতও মসজিদে পড়ার সিদ্ধান্ত দিয়েছে সরকার। আগামীকাল সারা দেশের মসজিদগুলোতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে।

করোনায় মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনায় নিয়ে নিকটস্থ মসজিদে ঈদের জামাত পড়ার নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। প্রয়োজনে একই মসজিদে একাধিক ঈদ জামাত আদায় করা যাবে। রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদে বিরোধী দলের নেতা রওশন এরশাদ পৃথক বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে গত ঈদুল ফিতরের জামাত ঈদগাহে আদায় না করে মসজিদে আদায় করা হয়েছিল। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে ছয়টি জামাত অনুষ্ঠিত হবে। তবে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব জামাত আয়োজনের নির্দেশনা দেয়া হয়েছে।