তার মতো কোচ বাংলাদেশে জন্ম হয়নি

23

করোনার এই অবরুদ্ধ দিনে সমর্থকদের বিনোদন দিতে লাইভ শো শুরু করেছিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তার সাবলীল, মুগ্ধ করা উপস্থাপনা নতুন মাত্রা যোগ করেছে মানুষের জীবনে। ২ মে মুশফিকুর রহিমের সঙ্গে ইনস্টাগ্রাম লাইভ আড্ডা দিয়ে তামিমের শুরু। কাল মাশরাফি বিন মুর্তজা, মুশফিক আর মাহমুদউল্লাহর সঙ্গে আড্ডা দিয়ে জমজমাট এই ‘সিরিজ’টা শেষ করলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।

শেষ আড্ডায় যোগ দিয়েছিলেন তামিম-মুশফিকদের গুরু স্বনামধন্য কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। তামিম-সাকিব-মুশফিকদের মতো বড় বড় তারকাদের তৈরি করেছেন এই সালাউদ্দিন। শুধু দলীয় সাফল্যেই নয়, জাতীয় দলের প্রায় সব সিনিয়র ক্রিকেটারের ব্যক্তিগত মেন্টরও তিনি। যেকোন খেলোয়াড় যেকোনো ছোটখাট কিংবা টেকনিক্যাল সমস্যায় পড়লেই চলে যান সালাউদ্দিন স্যারের কাছে। ফলে সবাই তাকে শ্রদ্ধা করেন।

শনিবার রাতে আড্ডায় এসে অনেক স্মৃতিচারণ করেন বিপিএল ইতিহাসের অন্যতম সফল কোচ সালাউদ্দিন। শিষ্যদের নিয়ে নানারকম কথা বলেন। মাশরাফি তো রীতিমতো রসিকতা করতে করতে বলেন, ‘স্যারের সঙ্গে আমি আর ফাজলামি করি না (হাসি)। আগেও কখনও করিনি, এখনও করি না, সামনেও কোনদিন করব না (হাসি)।’ পরক্ষণেই সিরিয়াস ভঙ্গিতে তিনি বলেন, ‘স্যার, আপনার মতো কোনো কোচ এই বাংলাদেশে জন্ম নেয়নি।’

সাথে সাথে সবাই মাশরাফিকে সমর্থন দেয়। মাশরাফি বলেন,’ স্যার এইটা কিন্তু ফাজলামি না, সিরিয়াসলি বলছি।’ মাশরাফির এত বড় প্রশংসা মানতে চাননি সালাউদ্দিন। তবে পাশ থেকে মুশফিক ও তামিম জোর দিয়ে বলেন, মাশরাফির কথাই ঠিক।