01713248557

মহানন্দা নদী থেকে উদ্ধার অর্ধগলিত মরদেহ

মহানন্দা নদী থেকে উদ্ধার অর্ধগলিত মরদেহ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মহানন্দা নদী থেকে ৪০ বছরের অজ্ঞাতনামা এক ব্যক্তির অর্ধগলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রবিবার সকালে শিবগঞ্জ উপজেলার চককীর্তি ইউনিয়নে চক নরেন্দ্রপুর এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়। শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) সুকমোল চন্দ্র দেবনাথ জানান, সকালে অজ্ঞাত এক ব্যক্তির মরদেহ মহানন্দা নদীতে ভাসতে দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। খবর পেয়ে পুলিশ মরদেহটি উদ্ধার করে। পরে ময়নাতদন্তের জন্য ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতাল মর্গে পাঠানো হয়। তিনি আরো জানান, ধারণা করা হচ্ছে অজ্ঞাতনামা ব্যক্তিটি দুই থেকে তিন দিন আগে নদীতে ডুবে মারা গেছে। মরদেহটি অর্ধগলিত হওয়ায় আঘাতের কোনো চিহ্ন পাওয়া যায়নি। পুলিশ মরদেহের নাম-পরিচয় শনাক্তে কাজ করছে বলেও জানান তিনি।

চাঁপাইনবাবগঞ্জে পল্লী বিদ্যুৎ সমিতি চুক্তিভিত্তিক কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি ৫ দিন পার হলো

চাঁপাইনবাবগঞ্জে পল্লী বিদ্যুৎ সমিতি চুক্তিভিত্তিক কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি ৫ দিন পার হলো চাকরি স্থায়ীকরণের দাবিতে অনির্দিষ্টিকালের জন্য কর্মবিরতি পালন করছেন চাঁপাইনবাবগঞ্জে পল্লী বিদ্যুৎ সমিতির চুক্তিভিত্তিক কর্মকর্তা ও কর্মচারীরা। সারাদেশের মতন রবিবার পঞ্চম দিনেও সকাল থেকে তারা এ কর্মসূচি পালন করেন। জেলাশহরের নয়াগোলা পল্লী বিদ্যুৎ সমিতির সদর দপ্তরের সামনে তারা ব্যানার-ফেস্টুন নিয়ে অবস্থান করেন তারা। দাবি আদায়ে বিভিন্ন প্লাকার্ড-ব্যানার প্রদর্শন করে ‘চুক্তি থেকে মুক্তি চাই’- এ স্লোগানে সরব ছিলেন তারা। কর্মসূচি চলাকালীন বক্তব্য দেন- আন্দোলনের প্রধান সমন্বয়ক চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম (সদর-কারিগরি) মো. ফিরোজ জামান, নাচোল অফিসের ডিজিএম মো. আব্দুর রহিম, এজিএম (আইটি) আহমদ সালমান তারেক, এজিএম (ইঅ্যান্ডসি) জুবায়ের আহমদ, এজিএম (ওএন্ডএম) শোভন কুমার মহন্ত, সাহাপাড়া অফিসের এজিএম কালিপদ সরকার, মহারাজপুরের এজিএম আমিনুর রসুল ওপেল, শিবগঞ্জ অফিসের এজিএম সোহরাব হোসেন রাজু, জুনিয়র ইঞ্জিনিয়ার সোহেল রানা তরফদার, জুনিয়র ইঞ্জিনিয়ার হাসান আলী মোল্লা, মিটার রিডার মো. আলাউদ্দিনসহ অন্যরা। উল্লেখ্য, গ্রাহকদের জরুরি বিদ্যুৎ পরিষেবা চালু রেখে তারা এই আন্দোলন চালিয়ে যাচ্ছেন। কর্মসূচি থেকে অভিন্ন চাকরি বিধি বাস্তবায়ন ও সকল চুক্তিভিত্তিক কর্মকর্তা ও কর্মচারীদের অবিলম্বে চাকরি স্থায়ীকরণের দাবি জানান বক্তারা।

প্রয়াসের মাসিক সমন্বয় সভা: সংস্থার কার্যক্রম এগিয়ে নেয়ার আহ্বান

প্রয়াসের মাসিক সমন্বয় সভা: সংস্থার কার্যক্রম এগিয়ে নেয়ার আহ্বান   চাঁপাইনবাবগঞ্জে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে জেলাশহরের বেলেপুকুরে অবস্থিত প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রধান কার্যালয়ের নকীব হোসেন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন সংস্থাটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। প্রয়াসের পরিচালক পঙ্কজ কুমার সরকারের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন- প্রয়াসের পরিচালক (মানবসম্পদ প্রশাসন ও প্রশিক্ষণ বিভাগ) আলেয়া ফেরদৌস, যুগ্ম পরিচালক নাসের উদ্দিন, সিনিয়র সহকারী পরিচালক আবুল খায়ের খান, সহকারী পরিচালক জুলফিকার আলী ও মমিনুল ইসলাম, কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান ও ফারুক আহমেদ, তানভির আহম্মেদ রিয়াদ, ফিরোজ আলম, আবুল কালাম আজাদসহ সকল জোনপ্রধান, আঞ্চলিক ও ইউনিট ব্যবস্থাপকরা। সভায় প্রয়াসের চলমান কার্যক্রম ও সংস্থার কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি বিষয়ে আলোচনা হয়। সেই সাথে সংস্থার কার্যক্রম দক্ষতার সঙ্গে এগিয়ে নিতে উপস্থিত কর্মকর্তাদের দিকনির্দেশনা দেন প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। এছাড়াও চলতি মাস থেকে নতুন যোগ দেওয়া প্রয়াসের পরিচালক পঙ্কজ কুমার সরকারকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এদিকে প্রয়াসের ইউনিট-৬২ মহিষবাথানে কর্মরত থাকা প্রশিক্ষণার্থী জুনিয়র অফিসার জসিম উদ্দিন গত ৪ জুলাই সড়ক দুর্ঘটনায় মারা যাওয়ায় সভায় শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয় এবং তার স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা ও প্রস্তুতি সভা

জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা ও প্রস্তুতি সভা চাঁপাইনবাবগঞ্জে জেলা আইনশৃঙ্খলা কমিটির সভাসহ ঈদুল আজহা উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বেলা ১১টা থেকে জেলা প্রশাসনের আইসিটি ল্যাবে এই সভা দুটি অনুষ্ঠিত হয়। জেলা আইনশৃঙ্খলা কমিটির সভাপতি জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরেন- কমিটির সদস্য সচিব পুলিশ সুপার মো. ছাইদুল হাসান। অন্যদের মধ্যে বক্তব্য দেন- জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসিফ আহমেদের সঞ্চালনায় বাল্যবিয়ে প্রতিরোধ, সড়ক দুর্ঘটনা, মাদক নির্মূলসহ বিভিন্ন তথ্য তুলে ধরে বক্তব্য দেন সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাবৃন্দ। এছাড়া সভায় অবৈধ স্থাপনা, বিলবোর্ড অপসারণ, আসন্ন ঈদুল আজহায় কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা এবং চামড়া সংরক্ষণে আলোচনা করা হয়। অপরদিকে বেলা ১২টায় একই স্থানে পবিত্র ঈদুল আজহা উদ্যাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসিফ আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন- জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, জেলা সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ। সভায় কোরবানির চামড়া সংরক্ষণে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয়। এছাড়া বিভিন্ন এতিমখানায় দানকৃত চামড়া সংরক্ষণে বিনামূল্যে লবণ সরবরাহের কথাও জানানো হয় সভায়। এসময় আলোচনার ভিত্তিতে ঈদের নামাজের সময়সূচি নির্ধারণ করা হয়। পুরাতন স্টেডিয়ামে সকাল ৭টা ও ফকিরপাড়া কেন্দ্রীয় ঈদগাহে সকাল সাড়ে ৭টায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করেন কমিটির সদস্যবৃন্দ। সভায় জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রতিনিধি জানান, জেলায় কোরবানির পশুর চাহিদা ১ লাখ ২৯ হাজার ৯৫২টি। চাহিদার তুলনায় ৫২ হাজার ২১৫টি পশু উদ্বৃত্ত আছে। সভায় ঈদের দিন সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের বিষয়টি নিশ্চিত করার আহ্বান জানান। এছাড়া পশুর বর্জ্য নির্দিষ্ট গর্তে রেখে মাটিচাপা দেওয়ার জন্য অনুরোধ করা হয়। পৌরসভার প্রতিনিধি ২নং ওর্য়াড কাউন্সিলর জিয়াউর রহমান আরমান সভায় জানান, গতবারের মতো এবারো ৪৮ ঘণ্টার মধ্যে শহরের বর্জ্য অপসারণ করা হবে।

১৫২ ধরনের সুমিষ্ট আম নিয়ে শুরু হলো তিন দিনের মেলা

১৫২ ধরনের সুমিষ্ট আম নিয়ে শুরু হলো তিন দিনের মেলা চাঁপাইনবাবগঞ্জে তিন দিনের কৃষিপ্রযুক্তি ও পুষ্টি মেলা-২০২৪ শুরু হয়েছে। কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্পের আওতায় রবিবার থেকে এ মেলার আয়োজন করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়। মেলায় আধুনিক কৃষিপ্রযুক্তিসহ স্থান পেয়েছে ১৫২ রকমের সুমিষ্ট আম। জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে এবং মঞ্চের সামনে একটি নৌকার ওপরে আমগুলো রাখা হয়েছে। এতে মেলায় বাড়তি আকর্ষণ যুক্ত হয়েছে। এছাড়াও বিভিন্ন স্টলে প্রদর্শিত হচ্ছে কৃষিপ্রযুক্তি ও পুষ্টি বিষয়ক তথ্য। সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন এবং প্রধান অতিথির বক্তব্য দেন সদর আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে এ সময় আব্দুল ওদুদ বলেন- এক ইঞ্চি জমিও যেন পতিত না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে চলতে হবে। কৃষিজমি নষ্ট করে কোনো প্রকল্প গ্রহণ করা যাবে না। বাসার আশপাশে একটুকরো জমি থাকলে সেখানেও শাকসবজি ফলাতে হবে। মনে রাখতে হবে, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কৃষিকে অধিক গুরুত্ব দিয়েছেন বলেই আমরা আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে পেরেছি। পুষ্টি বিষয়ে কাজ করার আহ্বান জানিয়ে আব্দুল ওদুদ বলেন- পরিবারের মায়েরাই হচ্ছেন আসল। তাদের আমি অনুরোধ করব, আজকাল মোবাইল অ্যাপ ব্যবহার করে সকল ধরনের পুষ্টি বিষয় জেনে নিয়ে নিজ নিজ পরিবারে কাজে লাগাবেন। এসময় তিনি কৃষি বিভাগের নিরলস প্রচেষ্টার কথা তুলে ধরেন। জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত মেলার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুবু-উল-ইসলাম। সূচনা বক্তব্যে মেলার লক্ষ্য ও উদ্দেশ্যসহ নিরাপদ খাদ্য ও পুষ্টি বিষয়ক বিভিন্ন তথ্য তুলে ধরেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ড. পলাশ সরকার। কৃষি উদ্যোক্তা হিসেবে বক্তব্য দেনÑ কামরুন নাহার ইতি। অনুষ্ঠান সঞ্চালনা করেনÑ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক রহিমা খাতুন। এসময় জেলা প্রশিক্ষণ অফিসার মো. আতিকুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক (শস্য) কে এম কাওছার হোসেন. সদর উপজেলা কৃষি অফিসার সঞ্জয় সরকারসহ কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএমটিপি প্রকল্পের প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রাম

আরএমটিপি প্রকল্পের প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রাম   চাঁপাইনবাবগঞ্জে তৈরিকৃত স্বাস্থ্যসম্মত সরিষার তেল বিক্রির প্রসারে প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুর ১২টায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নকীব হোসেন মিলনায়তনে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার। এসময় তিনি বলেন, সরিষার তেলে রান্না করা খাবার একশ ভাগ নিরাপদ। যেই সরিষার তেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ কম, সেই তেলের ঝাঁজ কম। যেই তেলে ঝাঁজ কম, সেই তেল আপনার আমার শরীরের জন্য ভালো। তিনি আরো বলেন, কোল্ড ওয়েল প্রেস মেশিনে কোনো প্রকার পানি মেশানো দরকার হয় না, যার ফলে এই মেশিনের তেল অনেক দিন সংরক্ষণ করা যায়। ড. পলাশ সরকার এ সময় সরিষা চাষি, ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, এই যে সরিষার তেল মার্কেটিংয়ের জন্য যে উদ্যোগ নেয়া হয়েছে, সেটা একটি ভালো উদ্যোগ। প্রোডাক্ট মার্কেটিংয়ের জন্য আপনাদের দোকানের সামনে প্রয়োজনে এই তেলের পুষ্টি গুণাগুণ সম্পর্কে বিস্তারিত লিখে রাখবেন এবং চ্যালেঞ্জ নিবেন যে, এই তেল কেন খাবেন। সেখানে উল্লেখ রাখবেন, এই কোল্ড ওয়েল প্রেস মেশিনের তেল ১ বছর পরও আজকের মতো থাকবে। এই তেল নষ্ট হবে না। তিনি আরো বলেন, আপনার বিনা সরিষা-১১ চাষ করার জন্য উদ্যোগ গ্রহণ করেন। এটাতে আমি আপনাদেরকে সর্বাত্মক সহযোগিতা করব। বিশেষ অতিথির বক্তব্য দেন- চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিপণন অধিদপ্তরের জেলা বাজার কর্মকর্তা মো. মনোয়ার হোসেন। সভাপতির বক্তব্যে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, বিজনেস করা, চাকরি করার থেকেও কঠিন। বিজনেসে রাত-দিন নাই। যিনি বিজনেসে রাত-দিন ভাববে, তিনি কোনো দিন সফল হতে পারবেন না। আমরা যদি কিছু টেকনিক বা কৌশল অবলম্বন করে চলি তাহলে কৃষক, ব্যবসায়ী বা ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে সফল হতে পারব। আমরা একে অপরকে সহযোগিতা করার মাধ্যমে আরো সামনের দিকে এগিয়ে যেতে পারব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক ও আরএমটিপি প্রকল্পের ফোকাল পার্সন ফারুক আহমেদ। এসময় উপস্থিত ছিলেন- কর্মসূচি ব্যবস্থাপক কৃষিবিদ জহুরুল ইসলাম, অফিসার শাহরিয়ার শিমুল, রেডিও মহানন্দার সহকারী প্রযোজক (অনুষ্ঠান ও খবর) সোনিয়া শীল। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রয়াসের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান। আরএমটিপি প্রকল্পের কার্যক্রম পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন প্রকল্প ব্যবস্থাপক রিফাত আমিন। এসময় তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের ৩ জন ক্ষুদ্র উদ্যোক্তা পিকেএসএফ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহযোগিতায় কোল্ড ওয়েল প্রেস মেশিনের মাধ্যমে সরিষার তেল উৎপাদন করে বিক্রি করছেন। তাদের ব্র্যান্ডিং তেলগুলো হচ্ছে- ‘মোস্তাফিজুর সরিষার তেল’, ‘গৌড় সরিষার তেল’ ও ‘কৃষক সরিষার তেল’। প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রামে আরো বক্তব্য দেন- ক্ষুদ্র উদ্যোক্তা জসিম উদ্দিন, ব্যবসায়ী একরামুল হক, আব্দুল মালেকসহ জেলার ক্ষুদ্র উদ্যোক্তা, ব্যবসায়ীসহ চাষিরা। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সরিষার নিরাপদ ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের আওতায় প্রোডাক্ট লঞ্চিং প্রোগ্রামের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।  

চাঁপাইনবাবগঞ্জে পাঁচ দিনব্যাপী ভূমি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

চাঁপাইনবাবগঞ্জে পাঁচ দিনব্যাপী ভূমি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ চাঁপাইনবাবগঞ্জে পাঁচ দিনব্যাপী ভূমি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স-২০২৪ শুরু হয়েছে। আজ সকালে জেলা প্রশাসনের আইসিটি ল্যাবে প্রধান অতিথি হিসেবে এই প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এসময় তিনি বলেন- চাঁপাইনবাবগঞ্জের ভূমি ব্যবস্থাপনার সঙ্গে আপনারা সম্পৃক্ত, এখানকার ভূমি ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা করা হয়েছে। কাজেই আপনারা দুর্নীতিমুক্ত থেকে সততা ও দক্ষতার সঙ্গে কাজ করবেন। প্রশিক্ষণে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও উপসহকারী কর্মকর্তা, সার্ভেয়ার, রাজস্ব সহকারী, পেশকার, সার্টিফিকেট সহকারীসহ সমপর্যায়ের কর্মচারীরা অংশগ্রহণ করেন। চাঁপাইনবাবগঞ্জে ভূমি ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত জনবলকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষে জেলা প্রশাসন এই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক আসিফ আহমেদ। এসময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার মীর আল মনসুর শোয়াইব, ভূমি অধিগ্রহণ কর্মকর্তা জাকির মুন্সী উপস্থিত ছিলেন।

কানসাট আমবাজারে যানজট নিরসনের লক্ষে বিশেষ সভা

কানসাট আমবাজারে যানজট নিরসনের লক্ষে বিশেষ সভা শিবগঞ্জ উপজেলার কানসাট আমবাজারে যানজট নিরসন ও আইনশৃঙ্খলা বিষয়ে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম কিবরিয়া, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, শিবগঞ্জ থানার ওসি (তদন্ত) সুকোমল চন্দ্র দেবনাথ, আম উদ্যোক্তা ইসমাইল হোসেন শামীম খান, আম উদ্যোক্তা আহসান হাবিব ও কানসাট ইউপি চেয়ারম্যান সেফাউল মূলক সহ অন্যরা। সভায় আমবাজার যানজট নিরসনসহ সার্বিক ব্যবস্থাপনা বিষয়ে আলোকপাত করা হয়।

চাঁপাইনবাবগঞ্জে অস্ত্র মামলায় যুবকের ১৭ বছর সশ্রম কারাদন্ড

চাঁপাইনবাবগঞ্জে অস্ত্র মামলায় যুবকের ১৭ বছর সশ্রম কারাদন্ড চাঁপাইনবাবগঞ্জে ২টি পিস্তল, ৪টি ম্যাগজিন ও ৬ রাউন্ড গুলি বিক্রির জন্য নিজ হেফাজতে রাখার দায়ে অস্ত্র আইনে দায়েরকৃত একটি মামলায় মানারুল ইসলাম নামে এক যুবককে ১৭ বছর সশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন সিনিয়র ষ্পেশাল ট্রাইবুনাল প্রথম আদালতের বিচারক মোহা: আদীব আলী। আজ একমাত্র আসামীর উপস্থিতিতে আদেশ দেয়া হয়। আদেশে বিচারক উল্লেখ করেন, অস্ত্র আইনের একটি ধারায় ১০ বছর ও অপর এক ধারায় ৭ বছর কারাদন্ড একটি ভোগের পর অপরটি কার্যকর হবে। মানারুল শিবগঞ্জ উপজেলার ভবানীপুর বাবুপুর গ্রামের মৃত ফজলু আলীর ছেলে। রাষ্টপক্ষের আইনজীবী(পিপি) নাজমুল আজম জানান, ২০২১ সালের ১৪ ডিসেম্বর রাতে কানসাট বিয়েনবাজার কলককলিয়া গ্রামে সড়কের উপর অভিযান চালায় চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব ক্যাম্প সদস্যরা। অভিযানে ওইসব অবৈধ অস্ত্রসহ মানারুল গ্রেপ্তার হয়। এ ঘটনায় র‌্যাবের তৎকালীন নাায়েব সুবেদার রবিউল ইসলাম পরদিন শিবগঞ্জ থানায় মানারুলকে একমাত্র আসামী করে মামলা করেন। ২০২১ সালের ৩১ ডিসেম্বও মামলার তদন্ত কর্মকর্তা(আইও) ও শিবগঞ্জ থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) মেসবাহুল হক মানারুলকে একমাত্র অভিযুক্ত করে আদালতে চার্জশীট দাখিল করেন। ৮ জনের সাক্ষ্য, প্রমাণ ও শুনানী শেষে ট্রাইবুনাল আজ মানারুলকে দন্ডিত করে মামলার রায় ঘোষণা করেন। আসামীপক্ষে মামলা পরিচালনা করেন এড. মাহবুব আলম জুয়েল।