01713248557

ঈদ উপলক্ষে টানা ৭ দিন ছুটি শেষে রহনপুর রেলবন্দরে প্রবেশ করল আমদানী পন্যবাহী ভারতীয় ট্রেন

পবিত্র ঈদ-উল-আজহা-২০২৪ উদযাপন উপলক্ষে দেশের অন্যতম প্রাচীন ও বৃহৎ চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর রেলবন্দরে (রহনপুর রেলওয়ে শুল্ক স্টেশন বা ইন্টারচেঞ্জ পয়েন্ট) গত বৃহস্পতিবার (১৩জুন) থেকে গত বুধবার(১৯ জুন) পর্যন্ত টানা ৭ দিন ছুটি শেষে পূণরায় শুরু হয়েছে আমদানী-রপ্তানী কার্যক্রম। রেল সূত্র জানায়,বন্দর চালুর প্রথমদিন বৃহস্পতিবারই (২০জুন) বন্দও কর্মচঞ্চল হয়েছে। বন্দরে ভারতের মালদা জেলার সিঙ্গাবাদ রেলবন্দর হয়ে প্রবেশ করেছে ভারত থেকে আমদানীকরা খইল বা ড্রাই ওয়েল কেক(ডিওসি) যা পোল্টি ও মাছের খাবার তৈরিতে ব্যবহৃত হয়)।
রহনপুর ষ্টেশন মাস্টার শহিদুল আলম বলেন, ঈদের পর বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে ৪২টি মালবাহী ওয়াগনের একটি খইলবাহী ট্রেন বা র‌্যাক বন্দরে প্রবেশ করেছে। ট্রেনটির গন্তব্য সিরাজগঞ্জ বাজার। ট্রেনটির কাষ্টমস কার্যক্রম ইতিমধ্যে শেষ হয়েছে। অনান্য কার্যক্রম শেষে বাংলাদেশী ইঞ্জিন ট্রেনটি সিরাজগঞ্জ বাজার ষ্টেশন নিয়ে যাবে। ভারতীয় ট্রেনটির সাথে ২ জন চালক ও একজন গার্ডসহ তিনজন ক্রু এসেছে।
রহনপুর ষ্টেশন মাস্টার আরও বলেন, বর্তমানে ভারত থেকে রহনপুর পথে পাথর,মেইজ বা ভুট্টা ও খইল (ড্রাই ওয়েল কেক যা পোল্টি ও মাছের খাবার তৈরিতে ব্যবহৃত হয়) আমদানী হচ্ছ্।ে রহনপুর বন্দর পথে নিয়মিত ভারতের সাথে ও অনিয়মিতভাবে নেপালের সাথে আমদানী রপ্তানী কার্যক্রম চালু রয়েছে বলেও তিনি জানান। এর আগে শেষ গত ৮জুন পাথরবাহী একটি ট্রেন ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করে।