ভারতে আকস্মিক বন্যায় ৩৫ জনের প্রাণহানি

56

ভারতের হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা ও উত্তরাখণ্ডসহ বেশ কয়েকটি রাজ্যে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এর ফলে আকস্মিক বন্যা ও ভূমিধস হয়েছে। এতে গত দুই দিনে ৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর এনডিটিভির।

শুক্রবার (১৯ আগস্ট) থেকে ভারী বর্ষণের ফলে ভূমিধস ও আকস্মিক বন্যা দেখা দিয়েছে হিমাচল প্রদেশে। এতে প্রদেশটিতে একটি পরিবারের আট সদস্য সহ অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে।

রাজ্যজুড়ে বৃষ্টি-সম্পর্কিত ঘটনায় ১০ জন আহত হয়েছে বলে জানা গেছে। আর মান্ডি শহরে নিখোঁজ হওয়া ছয়জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। ডেপুটি কমিশনার অরিন্দম চৌধুরীর বরাত দিয়ে সংবাদ মাধ্যম পিটিআই এ তথ্য জানিয়েছে।

দেশটির উত্তরাখণ্ডে ধারাবাহিক হুট করে বৃষ্টিতে চারজন নিহত এবং ১০ জন নিখোঁজ হয়েছেন। নদীর পানি বিপদসীমার ওপরে গেছে। রাস্তা ও সেতু ভেসে যাওয়ায় বিভিন্ন গ্রাম থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

ভারতের ওড়িশা প্রদেশটি ইতোমধ্যেই বন্যার কবলে পড়ে আছে। প্রায় সাড়ে চার লাখ লোক বন্যায় আটকে আছে ও ৫০০টি গ্রাম ডুবে আছে। রাজ্যের বিভিন্ন অংশে প্রবল বৃষ্টিপাতের ফলে আরও ক্ষতির সম্মুখীন হয়েছে প্রদেশটি। দেশটির কর্মকর্তারা ছয়জনের মৃত্যুর খবর দিয়েছেন।