সোনার দাম বেড়েছে আবারও

672

এক মাসেরও কম সময়ের ব্যবধানে ফের বাড়ল সোনার দর; স্থানীয় বাজারে সবচেয়ে ভালো মানের সোনার দর ভরিতে দেড় হাজার টাকার বেশি বাড়ানো হয়েছে।
নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৫০ হাজার ১৫৫ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪১ হাজার ৯৯০ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৬ হাজার ৮২৭ টাকা।
নতুন এই দর সোমবার থেকে সারা দেশে কার্যকর হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস।
আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে স্থানীয় বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।
তিনি বলেন, বেশ কিছু দিন ধরেই সোনার আন্তর্জাতিক বাজার ঊর্ধ্বমুখী। গত দুই সপ্তাহে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (২ দশমিক ৬৫৪ ভরি) সোনার দাম ৬০ থেকে ৭০ ডলার বেড়েছে।
“এ হিসাবে প্রতি ভরি সোনার দাম আমাদের স্থানীয় বাজারে দুই হাজার টাকার বেশি বেড়েছে। আমরা সেখানে ভরিতে দেড় হাজার টাকা বাড়িয়েছি।”
সর্বশেষ গত ১৩ অগাস্ট সব ধরনের সোনার দর একই হারে বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। তার আগে ২৭ জুলাই এক দফঅ বাড়ানো হয়।
৮ মে সোনার দাম কমিয়েছিলেন ব্যবসায়ীরা। তার আগে টানা কয়েক দফা বাড়ানো হয়।
রোবার পর্যন্ত প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৬৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ৪৮১ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হয়েছে ৪০ হাজার ৮২৪ টাকায়। আর সনাতনপদ্ধতির সোনার ভরি ছিল ২৬ হাজার ২৪৪ টাকা।
এ হিসাবে রোববার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনায় ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ৩৪১ টাকা, ১৮ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ৫৮৩ টাকা দাম বাড়বে।
মান ৬ ডিসেম্বর নির্ধারিত দর ১৪ জানুয়ারি নির্ধারিত দর ৯ ফেব্রুয়ারি নির্ধারিত দর ৮ মে নির্ধারিত দর ২৮ জুলাই নির্ধারিত দর ১৩ অগাস্ট নির্ধারিত দর ১১ সেপ্টেম্বর নির্ধারিত দর
২২ ক্যারেট ৪৪,৭৯০ টাকা ৪৬,০৭৩ টাকা ৪৭,০৬৪ টাকা ৪৫,৮৯৮ টাকা ৪৭,১২২ টাকা ৪৮,৬৩৯ টাকা ৫০,১৫৫ টাকা
২১ ক্যারেট ৪২,৬৯১ টাকা ৪৪,০৩২ টাকা ৪৪,৯৬৫ টাকা ৪৩,৮৫৬ টাকা ৪৫,১৯৮ টাকা ৪৬,৪৮১ টাকা ৪৭,৮২২ টাকা
১৮ ক্যারেট ৩৭,০৩৪ টাকা ৩৮,৪৯১ টাকা ৩৯,৪৮৩ টাকা ৩৮,৬৬৬ টাকা ৩৯,৬৫৭ টাকা ৪০,৮২৪ টাকা ৪১,৯৯০ টাকা
সনাতন পদ্ধতি ২৪,০২৮ টাকা ২৫,০৭৮ টাকা ২৫,৬৬০ টাকা ২৪,৮৪৪ টাকা ২৫,৬৬১ টাকা ২৬,২৪৪ টাকা ২৬,৮২৭ টাকা
সোনার দাম বাড়লেও রুপার দাম বাড়েনি। আগের মতোই প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকা বিক্রি হবে বলে জানিয়েছে জুয়েলার্স সমিতি।