01713248557

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ড্রোনের মাধ্যমে তথ্য সংগ্রহ শুরু

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় স্ট্যান্ডার্ড ডাটা কোয়ালিটি ম্যানেজমেন্ট পদ্ধতি অনুসরণ করে জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেমে (জিআইএস) তথ্য সংগ্রহ শুরু হয়েছে। টেকসই আরবান ওয়াটার সাইকেল প্রকল্পের অধীনে ড্রোন সার্ভের মাধ্যমে এই তথ্য সংগ্রহ করা হচ্ছে।
রবিবার সকালে ড্রোন সার্ভের উদ্বোধন করা হয়েছে। পৌরসভা চত্বরে প্রধান অতিথি হিসেবে ড্রোন চালিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. আব্দুস সামাদ।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- পৌরসভার প্রশাসক ও স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও। পৌরসভার সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- সদর উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাছমিনা খাতুন। সূচনা বক্তব্য দেন- পৌর নির্বাহী কর্মকর্তা মামুন অর রশিদ।
অন্যদের মধ্যে বক্তব্য দেন- এসএনভির ক্লাস্টার কো-অর্ডিনেটর মোহাম্মদ রেজাউল হুদা, জিও-প্ল্যানিং ফর অ্যাডভান্সড ডেভেলপমেন্টের (জিপিএডি) পরিচালক মো. তাজুল ইসলাম তানভীর। এসময় পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. তৌফিকুল ইসলাম ও পৌরসভার হিসাবরক্ষণ কর্মকর্তা মো. আহসান হাবীবসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, টেকসই আরবান ওয়াটার সাইকেল প্রকল্পের অধীনে ড্রোনের মাধ্যমে পৌরসভার তথ্য সংগ্রহ করে সফটওয়্যারে আপলোড করা হবে। এর মাধ্যমে পৌরবাসীর ভৌগোলিক তথ্য সংরক্ষণ করা হবে।
অনুষ্ঠানে পৌরসভার সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরা হয়। তুলে ধরা হয় বর্তমান সামগ্রিক অবস্থা। নেদারল্যান্ডসভিত্তিক উন্নয়ন সংস্থা এসএনভি’র সঙ্গে একটি চুক্তি হয়েছে। সংস্থাটি পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিয়েও কাজ করছে। আশা করা হচ্ছে, প্রকল্পটি বাস্তবায়নের পর চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার জনসাধারণ বিশুদ্ধ পানি পাবেন এবং বর্জ্য ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নতি হবে।