01713248557

চাঁপাইনবাবগঞ্জে প্রযুক্তির সহায়তায় সংঘটিত জেন্ডার-ভিত্তিক সহিংসতা মোকাবিলায় রেডিও মহানন্দার সম্প্রচারকারীদের প্রশিক্ষণ প্রদান

প্রযুক্তির সহায়তায় সংঘটিত জেন্ডার-ভিত্তিক সহিংসতা মোকাবিলায় কমিউনিটি রেডিওর সম্প্রচার বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে জেলা শহরের বেলেপুকুরে অবস্থিত প্রয়াসের নকীব হোসেন মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রশিক্ষণ প্রদান করেন, বিএনএনআরসি কর্তৃক আয়োজিত ট্রেনিং অব ফ্যাসিলেটেটরস-এ অংশগ্রহণকারী প্রয়াসের পরিচালক ও রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস এবং প্রযোজক (অনুষ্ঠান ও খবর) নয়ন আলী। এছাড়াও কর্মশালায় প্রযুক্তির সহায়তায় সংঘটিত জেন্ডার-ভিত্তিক সহিংসতা বিষয়ে বক্তব্য দেন রেডিও মহানন্দার টেকনিক্যাল অফিসার রেজাউল করিম। এসময় উপস্থিত ছিলেন, পিএফটিআইএর টীম লিডার আহম্মেদ ফ্রান্স, রেডিও মহানন্দার সহকারী প্রযোজক (অনুষ্ঠান ও খবর) মৌটুসী চৌধুরী, সোনিয়া শীল, উম্মে আয়েশা সিদ্দিকা, সহকারি টেকনিক্যাল অফিসার শাহরিয়ার হোসেনসহ ২০ জন প্রশিক্ষণার্থী।
কর্মশালায় প্রযুক্তির সহায়তায় সংঘটিত জেন্ডার-ভিত্তিক সহিংসতা কি? এর ধরণ, প্রভাব, এটি মোকাবেলায় ব্যক্তি পর্যায়ে করণীয়, সংশ্লিষ্ট অংশীজন তথা-সরকার, প্রযুক্তি কোম্পানী, নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান, কমিউনিটি রেডিওসহ গণমাধ্যম এবং নাগরিক সমাজ সংগঠনের করনীয় বিষয়ে আলোচনা করা হয়। সেই সাথে এটি মোকাবেলায় রেডিও মহানন্দায় অনুষ্ঠান সম্প্রচারের লক্ষে কর্ম-পরিকল্পনা তৈরি করা হয়। বিএনএনআরসি’র কারিগরি সহায়তায় দিনব্যাপী কর্মশালার আয়োজন করে রেডিও মহানন্দা ৯৮.৮এফএম।

কর্মশালায় স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস বলেন, বর্তমানে ইন্টারনেটের ব্যবহার যেমন পবড়েছে, সেই সঙ্গে বেড়েছে প্রযুক্তির সহায়তায় হয়রানিও। এ ক্ষেত্রে বয়স, শ্রেণি, পেশার পভদাভেদ না থাকলেও সবচেয়ে বেশি হয়রানি ও সহিংসতার শিকার হচ্ছেন নারীরা। বর্তমানে আমাদের দেশের নারীরা যেমন পরিবারে ও সমাজে অপরাধ ও অন্যায়ের শিকার হচ্ছে, তার চেয়ে বেশি শিকার হচ্ছে অনলাইন মাধ্যমগুলোতে। ইন্টারনেটে আপত্তিকর ছবি বা ভিডিও ছেড়ে দেওয়া, গোপন তথ্য বা একান্ত ব্যক্তিগত কথা বা ছবি ফাঁস, ব্ল্যাকমেইল করে টাকা হাতিয়ে নেওয়া, আইডি হ্যাক করা, যৌন নিপীড়নমূলক বার্তা পাঠানো, যৌন সম্পর্ক স্থাপনের প্রস্তাব, ঘৃণ্য ও আপত্তিকর যৌনতাপূর্ণ মন্তব্যের শিকার হচ্ছে নারীরা। সাইবার জগতের নতুন ফাঁদ ‘ডিপফেক’ ভিডিও বা ছবি। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় ভুয়া ভিডিও ও ছবি বানিয়ে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে প্রতিনিয়ত আমাদের দেশের কিশোরী ও নারীদের হেনস্তা করা হচ্ছে। এতে অনলাইন প্ল্যাটফর্মে নারীর অংশগ্রহণ বাধাগ্রস্ত হচ্ছে। এর প্রভাব পড়ছে অর্থনীতি, ডিজিটাল অগ্রযাত্রাসহ দেশের উন্নয়নের সব ক্ষেত্রে। তাই প্রযুক্তির সহায়তায় লিঙ্গ ভিত্তিক সহিংসতা মোকাবেলায় ব্যাপক সচেতনতা বাড়াতে হবে। এক্ষেত্রে সবাইকে নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে এবং নারীর জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে হবে।