চাঁপাইনবাবগঞ্জে বিনম্র শ্রদ্ধায় উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী

153

স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যদায় উদযাপনের মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে মুজিবর্ষ।

আজ পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, আলোচনা, যাত্রীদের মিষ্টিমুখ করানো, জাতির পিতার ম্যুরাল উদ্বোধনসহ নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়।  জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সদর উপজেলা প্রশাসন,  সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে এসব কর্মসূচির আয়োজন করে।

জেলা প্রশাসন : জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সকালে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। এ-সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাঁও, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেনসহ বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পুলিশ প্রশাসন :  জেলা পুলিশের পক্ষ থেকে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব। এ-সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মাহবুব আলম খান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর)  ফজল ই খুদা, সদর মডেল থানার ওসি জিয়াউর রহমানসহ পুলিশের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা : চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকালে পৌরসভা হতে একটি শোভাযাত্রা বের হয়ে মুজিব চত্বরে এসে বঙ্গবন্ধুৃর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, প্যানেল মেয়র-২ মো. নুরুল ইসলাম মিনহাজ, নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম, সচিব মামুন অর রশিদ, অ্যকাউন্টস্  অফিসার  আহসান হাবীবসহ  পৌরসভার বিভিন্ন বিভাগের কর্মকর্তা কর্মচারীরা। এছাড়া ও চাঁপাইনবাবগঞ্জ  জেলার বিভিন্ন  সরকারি বে-সরকারি অফিসের আয়োজনেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে, জাতির পিতা জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জাতির পিতার আত্মার ও তার পরিবারের আত্মার মাগফিরাত পবিত্র কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহ্ফিলের আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন। আজ সকালে এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, ইসলামিক ফাউন্ডেশন এর উপপরিচালক আবুল কালাম, হিসাবরক্ষক সাদেকুল আলমসহ অন্যান্যরা। আলোচনা সভায় দোয়া পরিচালনা করেন শান্তিবাগ জামে মসজিদের ইমাম আরিফুল ইসলাম।
অন্যদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শততম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইসলামিক মিশন, ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসুচির আয়োজন করা হয়। সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭টায় পবিত্র কোরআন খানি, সকাল সাড়ে ৮টায় জাতির পিতার কর্মময় জীবন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক মিশন এর সিনিয়র প্রোগ্রাম অফিসার এজেএম সিরাজুম মুনির। মুল আলোচক হিসাবে আলোচনা করেন পলশা আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা একরামুল হক। এর পর সকাল সাড়ে ৯ টায় ১৫ দিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করা হয়। জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রায় ২৪০ জন রোগীকে বিনা মুল্যে চিকিৎসা ও ঔষধ বিতরন করা হয়।

অপরদিকে, নাচোলে সীমিত কর্মসূচীর মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সকালে নাচোল উপজেলা প্রশাসন পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন এবং জন্মদিনের কেক কাটা শেষে দোয়ার আয়োজন করে। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা, নাচোল থানার অফিসার ইনর্চাজ সেলিম রেজা ও তদন্ত ওসি আব্দুল হান্নান। এদিকে নাচোল মহিলা কলেজ উপস্থিত শিক্ষার্থীদের করোনা ভাইরাস সর্ম্পকে অবহিত করেন এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে কেক কাটা শেষে দোয়া করেন। এসময় ছিলেন, অধ্যক্ষ ওবাইদুর রহমান, উপাধ্যক্ষ আশীষ কুমার চক্রবর্তী।

এছাড়াও, শিবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজন ও ব্যবস্থাপনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। আজ সকালে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বর, উপজেলা পরিষদ শিবগঞ্জে নির্মাণাধীন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন/পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ মোনাজাত করা হয়। আয়োজিত অনুষ্ঠানে, উপজেলা নির্বাহী অফিসার শিমুল আকতারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ ডা: সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় আরো উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, উপজেলা পর্যায়ের কর্মকর্তাসহ অন্যান্যরা।

এদিকে, শিবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রবীণ হিতৈষী সংঘের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে সংঘের নিজস্ব কার্যালয়ে শিবগঞ্জ শাখার সভাপতি আলহাজ্ব আকবর হোসেনের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা: সামিল উদ্দিন আহমেদ শিমুল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম।
এছাড়াও উপস্থিত ছিলেন সংঘের সাধারণ সম্পাদক আকবর আলি, সহ সভাপতি মজিবুর রহমান, মুঞ্জুর আলি, সহ সাধারণ সম্পাদক তাজ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ইকলেমুর রেজা সহ সংঘের সদস্যবৃন্দগণ। শেষে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।