৮ দফা দাবিতে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন

101

চাঁপাইনবাবগঞ্জে ৮ দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই কর্মসূচির আয়োজন করে সংগঠনটির চাঁপাইনবাবগঞ্জ শাখা। কর্মসূচিতে দলিত জনগোষ্ঠীর নারী-পুরুষরা অংশ নেন।
দাবিগুলোর মধ্যে রয়েছে- জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে জাতীয় সংসদে উত্থাপিত বৈষম্যবিরোধী বিল-২০২২ অবিলম্বে পাস করা; জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করা; জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্টভাবে ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি’র আওতায় বরাদ্দ বৃদ্ধি করা; সকল মহানগরী ও পৌরসভায় দলিত জনগোষ্ঠীর জন্য আবাসনের ব্যবস্থা করা এবং খাসজমি বরাদ্দের মাধ্যমে গ্রামীণ দলিতদের ভূমির অধিকার নিশ্চিত করা; পরিচ্ছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্যঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাদের জন্য সুরক্ষার সকল উপকরণ সরবরাহ করা; সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ‘ভর্তি কোটা’ প্রবর্তন করা; সকল ধরনের সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য ‘কোটা ব্যবস্থা’ প্রবর্তন করা; দলিত শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়া রোধকল্পে কার্যকরী উদ্যোগ গ্রহণ এবং বিশেষ উপবৃত্তির পরিমাণ বৃদ্ধি করা।
মানববন্ধন চলাকালে সংগঠনটির দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন- অ্যাডভোকেট সাইফুল ইসলাম রেজা। সংগঠনের পক্ষে বক্তব্য দেন- দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন জেলা শাখার সভাপতি ব্রহ্মনাথ ঠাকুর ও সাধারণ সম্পাদক দেব সাগর ঠাকুর, সংগঠনটির উপদেষ্টা শরিফুল ইসলাম, রিপন কুমার রবি দাসসহ অন্যরা।