৮ ছক্কা হজম করে ‘বুম বুম’ আফ্রিদির রেকর্ড

132

ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের কচুকাটা করার কারণে তার নামই হয়ে গিয়েছে ‘বুম বুম’। ক্যারিয়ারের পড়ন্তবেলায়ও তার কাছ থেকে ধুমধাড়াক্কা ব্যাটিং আশা করেন ভক্তরা। সেই আশা শেষ না হলেও বল হাতে বেদম মার খেয়ে লজ্জার এক রেকর্ড গড়ে ফেলেছেন ৪১ বছর বয়সী পাকিস্তানি অলরাউন্ডার।

গতকাল ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের ম্যাচ বল হাতে ৮ ছক্কা হজম করেন আফ্রিদি। ম্যাচটিতে আফ্রিদিরা হেরেছেন ৪৩ রানের বড় ব্যবধানে।

আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২২৯ রান তোলে ইসলামাবাদ। এর মধ্যে আফ্রিদি একাই দিয়েছেন ৪ ওভারে ৬৭ রান! যা পিএসএলের ইতিহাসে এক ইনিংসে এটাই সর্বোচ্চ খরুচে বোলিংয়ের রেকর্ড। এতদিন এই ‘রেকর্ড’ ছিল পাকিস্তানের হয়ে ১টি করে টেস্ট ও ওয়ানডে খেলা বাঁহাতি স্পিনার জাফর গহরের। তিনি দিয়েছিলেন ৬৫ রান।

পুরো ক্যারিয়ারে ছক্কা মারার জন্য খ্যাত আফ্রিদি নিজে ৮ ছক্কা হজম করেছেন, যার মধ্যে ৫টিই মেরেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মঈন খানের ছেলে আজম খান। বিপুল রান দিলেও আফ্রিদি অবশ্য একটা উইকেটও পেয়েছেন। তবে পরে ব্যাটিংয়ে নেমেও সুবিধা করতে পারেননি তিনি। ৮ বলে ৪ রান করে আউট হন তিনি।

এবারই ক্যারিয়ারের শেষ পিএসএল খেলতে নেমেছেন আফ্রিদি। কিন্তু আসর শুরুর একদিন আগেই তার করোনা পজিটিভ ফলাফল আসে। পরে ৭ দিন কোয়ারেন্টিনে থাকার পর দলের সঙ্গে যোগ দেন তিনি। অবশেষে গত মঙ্গলবার হওয়া করোনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ আসে তার। এরপর গতকাল বৃহস্পতিবার মাঠে নামলেও দিনটা ভুলেই যেতে চাইবেন তিনি।

আফ্রিদিকে ছাড়া আসরে প্রথম ৪ ম্যাচ খেলে ২ ম্যাচেই হেরেছিল কোয়েটা। এরপর আফ্রিদি যোগ দিলেও পরিণতি ভালো হলো না তাদের। তবে পিএসএলে দারুণ সফল আফ্রিদি। এবারের আসর শুরুর আগে ৩টি ভিন্ন ভিন্ন দলের হয়ে ৫০ ম্যাচ খেলে ব্যাট হাতে ৪৬৫ রান করার পাশাপাশি বল হাতে ৪৪ উইকেটও ছিল তার নামের পাশে। তাছাড়া ২০১৭ আসরে পেশোয়ার জালমির হয়ে শিরোপা জেতার স্বাদও পেয়েছেন তিনি।