৭৭ রানেই গুটিয়ে গেল ইংল্যান্ড

254

ক্রিকেটের জনক খ্যাত ইংল্যান্ডকে মাত্র ৭৭ রানে গুটিয়ে দিয়ে লজ্জায় ডুবিয়েছে ওযস্টে ইন্ডিজ। এটি ক্যারিবিযানদের বিরুদ্ধে চতুর্থ সর্বনিম্ন স্কোর আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে থাকা এই দলটির। ব্রিজটাউন টেস্টে ইংলিশদের এই লজ্জা দেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছেন কেমার রোচ। মাত্র ১৭ রান দিয়ে পাঁচটি উইকেট নিয়েছেন এই ক্যারিবিযান পেসার। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের করা ২৮৯ রানের জবাবে ৭৭ রান করে টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর দলটি। এটি তাদের ক্রিকেট ইতিহাসের ১৬তম সর্বনিম্ন স্কোর। ৭৭ রানেই এর আগে তিনবার অলআউট হয়েছিল দল। সববারেই প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের দলীয় সর্বনিম্ন রান ৪৫, যা ১৮৮৭ সালে করেছিল সেই অস্ট্রেলিয়ার বিপক্ষেই। তবে টেস্ট ক্রিকেটের সর্বনিম্ন রানটি নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্লাকক্যাপসরা অলআউট হয়েছিল মাত্র ২৬ রানে। ক্যারিবিয়ানদের সঙ্গে ৩ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টটি ছিল ইংল্যান্ডের নতুন বছরের প্রথম টেস্ট। এই ম্যাচ থ্রি লায়নসদের হয়ে সর্বোচ্চ ১৭ রান করেন কেইটন জেনিংনস। মূলত রোচের একটি স্পেলেই ধসে যায় ইংলিশ ব্যাটিংয়ের টপ অর্ডার। জেনিংনস ছাড়া দুই অংকের ঘরে পৌঁছাতে পারে আর ৩ ব্যাটসম্যান। দ্বিতীয় সর্বোচ্চ রানটি আসে স্যাম কুরানের (১৪) ব্যাট থেকে। রোচ নেন ৫ উইকেট। রোচকে সঙ্গ দিয়ে জেসন হোল্ডার ও আলজারি জোসেফ নেন দুটি করে উইকেট। রোচের গতি ও বাউন্স সামলাতে পারলেন না ইংরেজ ব্যাটসম্যানরা। মাত্র ২৭ বলের ব্যবধানে চার রান খরচ করে পাঁচটি উইকেট তুল নেন রোচ। ক্যারিবিযান পেস আক্রমণের সামনে মাত্র ৪৯ রানে ৭ উইকেট হারিয়ে ধুঁকছিল ইংল্যান্ড। সেখান থেকে স্যাম কুরান ও আদিল রশিদ লডাই করলেও ইংল্যান্ড একশোর গ-ি টপকাতে পারেনি।
অন্যদিকে দ্বিতীয় দিনের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১২৭ রান তুলেছে ওযস্টে ইন্ডিজ। প্রথম ইনিংসে ২১২ রানে এগিয়ে থাকায় ইতিমধ্যে ৩৩৯ রানের লিড ক্যারিবিযানদের সামনে। হাতে রয়েছে এখনও চার উইকেট।
আজ শুক্রবার ম্যাচের তৃতীয় দিনে এই পাহাড়টাকে আরও বড় করবে তা আর বলা অপেক্ষা রাখে না। ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসের শেষ ছ’টি উইকেটে মাত্র ৪৯ রান তোলে। ক্যারিবিযানদের ব্যাটসম্যানদের বিরুদ্ধে দারুণ সফল জেমস অ্যান্ডারসন। ৪৬ রানে পাঁচ উইকেট নিয়ে এই ইংলিশ পেসার ইযান বোথামের রেকর্ড ছুঁলেন। ইংল্যান্ড পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে ২৭ বার ইনিংসে পাঁচ উইকেট নিয়ে বোথামের রেকর্ড স্পর্শ করেন তিনি। জিমির পর বল হাতে ভেলকি দেখান ক্যারিবিযান পেসাররা। চতুর্থমুখী পেস আক্রমণের বিরুদ্ধে মাত্র ৭৭ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।