Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

৬২ বছর বয়সী বিশ্বের সবচেয়ে বয়স্ক সুমাত্রান ওরাংওটাংয়ের মৃত্যু

বিশ্বের সবচেয়ে বয়স্ক সুমাত্রান ওরাংওটাং মারা গেছে। ৬২ বছর বয়সে অস্ট্রেলিয়ার এক চিড়িয়াখানায় তার মৃত্যু হয়। দেশটির পার্থ চিড়িয়াখানার কর্তৃপক্ষ গতকাল মঙ্গলবার এ খবর নিশ্চিত করেছে।
এএফপির খবরে বলা হয়েছে, সুমাত্রান প্রজাতির এই ওরাংওটাংয়ের নাম ছিল পুয়ান। ইন্দোনেশিয়ার ভাষায় শব্দটির অর্থ হলো ‘নারী’। গত সোমবার পার্থের চিড়িয়াখানায় তার মৃত্যু হয়। ১৯৬৮ সালে মালয়েশিয়া পুয়ানকে অস্ট্রেলিয়ার কাছে উপহার হিসেবে পাঠিয়েছিল। পার্থ চিড়িয়াখানার কর্মকর্তা হোলি টমসন বলেন, ‘নিজের প্রজাতিকে টিকিয়ে রাখা ও চিড়িয়াখানার জন্য অনেক কিছু করেছে পুয়ান।’
বিবিসির খবরে বলা হয়েছে, পুয়ানের ১১টি সন্তান আছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, ইউরোপ, অস্ট্রেলিয়া ও সুমাত্রার অরণ্যে ছড়িয়ে আছে তার ৫৪ জন উত্তরসূরি। ১৯৫৬ সালে জন্মগ্রহণ করে পুয়ান। সুমাত্রান প্রজাতির সবচেয়ে বয়স্ক ওরাংওটাং হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম আছে তার। ২০১৬ সালে তার নাম যুক্ত করা হয় গিনেস বুকে।
সুমাত্রান ওরাংওটাং একটি মারাত্মক বিপদাপন্ন প্রজাতি। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের দেওয়া হিসাব অনুযায়ী বিশ্বে বর্তমানে সুমাত্রান ওরাংওটাংয়ের সংখ্যা মোটে ১৪ হাজার ৬০০। এই প্রজাতির মেয়ে ওরাংওটাংগুলো সাধারণত ৫০ বছরের বেশি সময় বাঁচে না। কিন্তু ব্যতিক্রম ঘটেছে পুয়ানের ক্ষেত্রে। পার্থ চিড়িয়াখানাতেই পুয়ানের দুটি মেয়ে আছে, আছে চার নাতি-পুতি।

Exit mobile version