৫ উপায়ে চাপ মুক্ত থাকুন সকালে

343

ঘুম থেকে উঠেই কর্মব্যস্ত জীবন শুরু। তাই সকালবেলা তাড়াহুড়া লেগেই যায়। সুন্দর গোছানো সকাল শুরু করার জন্য আগের রাত থেকেই প্রস্তুতি নিন।
জীবনযাপন-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সকালে কাজের তাড়াহুড়া এড়াতে গুরুত্ব বুঝে কর্মপরিকল্পনা করতে হবে। যতটা সম্ভব আগের দিন কাজ এগিয়ে রাখতে হবে।
ঘুমাতে যাওয়ার সময় নির্দিষ্ট করা: সকালে ভালোভাবে ঘুম থেকে ওঠার জন্য রাতে নির্দিষ্ট সময়ে ঘুমাতে হবে। আপনি এবং সন্তান যদি রাতে ঠিক মতো ঘুমান তাহলে সকালে দুজনেরই মেজাজ ফুরফুরে থাকবে। প্রতিদিন ঠিক সময়ে বাসার আলো বন্ধ করার পাশাপাশি সন্তানের বয়স অনুযায়ী পর্যাপ্ত ঘুম হচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে।
রাতে সব কিছু গোছগাছ করে রাখা: সন্তানের স্কুলের ব্যাগ, জামাকাপড় এমনকি জুতা পরিষ্কারের কাজটিও রাতে করে রাখা উচিত। এতে সকালে বাড়তি কাজের চাপ থাকবে না এবং প্রয়োজনীয় জিনিসপত্র তৈরি থাকায় তাড়াহুড়া বাঁধবে না।
গুরুত্ব বুঝে কাজ: সকালের কাজ কর্ম যতটা সম্ভব সহজ করার চেষ্টা করুন। সকালের গুরুত্বপুর্ণ কাজ যেমন- ব্রাশ, গোসল এবং নাস্তার প্রতি বেশি মনোযোগ দিন। সকালে খুব বেশি কাজ করতে যাওয়া আর সেধে ঝামেলা করা সমান কথা। তাই গুরুত্ব অনুসারে কাজের তালিকা করে সে অনুযায়ী কাজ করুন।
সব কিছুর জন্য একটি নির্দিষ্ট স্থান নির্ধারন করুন: সকালের প্রয়োজনীয় জিনিসপত্র যেমন- ব্যাগ, খাবার বাক্স এবং জামা কাপড় রাখার জন্য যদি কোনো নির্দিষ্ট স্থান না থাকে তাহলে সেটার ব্যবস্থা করুন। এতে সকাল বেলায় ঝামেলা কম সৃষ্টি হবে। এছাড়াও নির্দিষ্ট স্থানে প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে রাখা হলে শিশুরাও নিজেদের জিনিস নিজেরাই খুঁজে নিতে পারবে। চাবি, মানি ব্যাগ এবং ফোন রাখার জন্য ছোট একটি ঝুড়ি ব্যবহার করা যেতে পারে।
অন্যদের আগে ঘুম থেকে ওঠা: পরিবারের অন্যদের আগে ঘুম থেকে উঠলে আপনি নিজের জন্য কিছু একান্ত সময় কাটাতে পারবেন। এমনকি যদি অন্যদের চেয়ে ১৫ মিনিট আগেও ঘুম থেকে ওঠেন তাহলে আলাদা কিছু সময় পাবেন। এক কাপ কফি নিয়ে জানালার পাশে বসে সময় কাটাতে বা হালকা ব্যায়ামের মাধ্যমে শুরু করতে পারেন দিনটা।