01713248557

৩২ বছরের রেকর্ড ভেঙে ইউএস ওপেনে নতুন ইতিহাস

টেনিস ইতিহাসের স্মরনীয় এক দিন দেখলো ইউএস ওপেন। দর্শকরা বুঁদ হয়ে রইলেন টেনিস বল আর র‍্যাকেটের উন্মাদনায়। যে উন্মাদনার সৃষ্টি করেছেন ড্যানিয়েল ইভান্স ও কারেন খাচানভ। ইউএস ওপেনের ইতিহাসে দীর্ঘতম ম্যাচটি খেললেন দুজন। ৩২ বছরের রেকর্ড ভেঙে নাম লেখালেন ইতিহাসের পাতায়।

পাঁচ সেটে গড়ানো ম্যাচে জয়টা হয়েছে ইভান্সের। অবাছাই ইভান্স ৫ ঘণ্টা ৩৫ মিনিটের মহাকাব্যিক এই ম্যাচে ২৩তম বাছাই খাচানভকে হারিয়েছেন ৬-৭ (৬/৮), ৭-৬ (৭/২), ৭-৬ (৭/৪), ৪-৬, ৬-৪ গেমে। ম্যাচের প্রতিটি সেটই শেষ হতে এক ঘণ্টার বেশি সময় লেগেছে।

ইউএস ওপেনে এর আগের দীর্ঘতম ম্যাচের রেকর্ডের ভাগিদার ছিলেন স্টেফান এডবার্গ ও মাইকেল চ্যাং। ৩২ বছর আগে ১৯৯২ সালে পুরুষ এককের সেমিফাইনালে ৫ ঘণ্টা ২৬ মিনিট লড়াই শেষে ৬-৭, (৩/৭), ৭-৫. ৭-৬ (৭/৩), ৫-৭, ৬-৪ গেমে জেতেন সুইডিশ তারকা এডবার্গ।

একই দিনে জয় পেয়েছেন শীর্ষ বাছাই অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন ইয়াসিন সিনার। যুক্তরাষ্ট্রের ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের বিপক্ষে প্রথম সেটে হেরেও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ২-৬, ৬-২, ৬-১, ৬-২ গেমে জিতেছেন সিনার।

দ্বিতীয় রাউন্ডে উঠেছেন পুরুষ এককের তৃতীয় বাছাই কার্লোস আলকারাজও। তিনি হারিয়েছে আসা তুকে। এই আসরের ২০২২ সালের চ্যাম্পিয়ন আলকারাজ ৬-২ গেমে প্রথম সেটটা জিতলেও দ্বিতীয় সেটে ৪-৬ গেমে হেরে যান। তবে পরের দুটি সেট ৬-৩, ৬-১ গেমে জিতে দ্বিতীয় রাউন্ডে উঠে যান টেনিসের ভবিষ্যৎ স্প্যানিশ তারকা।