২৭ বছর পর ‘মিস ওয়ার্ল্ড’-এর আয়োজক ভারত

85

নারীদের আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতা ‘মিস ওয়ার্ল্ড’-এর ৭১তম আসর আয়োজন করতে যাচ্ছে ভারত। এর আগে ১৯৯৬ সালে এই প্রতিযোগিতার আসর বসেছিল ভারতে। দীর্ঘ ২৭ বছর পর আবারো ‘মিস ওয়ার্ল্ড’-এর আয়োজন করার সুযোগ পেল ভারত। বৃহস্পতিবার (০৮ জুন) ভারতের দিল্লিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে মিস ওয়ার্ল্ডের আয়োজক কমিটি। এবারের আসরের জন্য ভারতকে বেছে নেওয়ার কারণ জানিয়েছে মিস ওয়ার্ল্ডের সিইও জুলিয়া মোর্লে। তিনি বলেন, মিস ওয়ার্ল্ডের ৭১তম আসরের জন্য আয়োজক দেশ হিসেবে ভারতের নাম ঘোষণা করছি। দেশটির ঐতিহ্য ও বৈচিত্র্যেময় সংস্কৃতি, বিশ্বমানের আকর্ষণীয় ও সুন্দর স্থান এবং নারীদের ক্ষমতায়নে দেশটির উদ্যোগের কারণে এবার ভারতকে বেছে নেওয়া হয়েছে।

জুলিয়া মার্লি জানান, ৩০ বছর আগে প্রথম তিনি ভারত এসেছিলেন। তখন থেকেই ভারতের এই সংস্কৃতি ও সৌন্দর্য তাকে আকৃষ্ট করেছিল। জানা গেছে, এবারের আসরে ১৩০টি দেশের সেরা সুন্দরীরা নিজ নিজ দেশের প্রতিনিধি হয়ে অংশগ্রহণ করবেন এই প্রতিযোগিতায়। তারা এক মাস ধরে ভারতে লড়বেন সেরা সুন্দরী হওয়ার জন্য।

১৯৬৬ সালে প্রথম ভারতীয় হিসেবে ‘মিস ওয়ার্ল্ড’-এর মুকুট উঠেছিল রীতা ফারিয়ার মাথায়। শুধু ভারতীয় নন, প্রথম এশিয়ান হয়ে এই পুরস্কার জিতেছিলেন তিনি। এরপর একে একে ভারতের ঐশ্বরিয়া রাই, ডায়ানা হেডেন, ইয়োকতা মুখে, প্রিয়াঙ্কা চোপড়া, মানুষি ছিল্লারের মাথায় এই মুকুট ওঠে।

সবশেষ ৭০তম আসরে মিস ওয়ার্ল্ড হয়েছিলেন পোল্যান্ডের কারোলিনা বিলাফস্কা।