হ্যাক হয়েছে আপনার ফোন বোধ হয়

109

আপনার ফোনটি অদ্ভুত আচরণ করছে? দ্রুত ফুরিয়ে যাচ্ছে চার্জ কিংবা কোনো কারণ ছাড়াই হচ্ছে অস্বাভাবিক গরম? এমন সব নানা রকম বৈশিষ্ট্য ধরে বলা যেতে পারে আপনার ফোনটি হয়তো হ্যাক হয়েছে। আর এ জন্য ফোনের বিশেষ কিছু বিষয় খেয়াল রাখতে পারেন।

দ্রুত চার্জ ফুরিয়ে যাচ্ছে : আপনার ফোনে ব্যাটারির অবস্থা দেখেও বুঝতে পারবেন তা হ্যাক হয়েছে কি না। ফোনে যদি স্বাভাবিকের তুলনায় ঘন ঘন চার্জ দেওয়া লাগে কিংবা ফোনের ব্যাটারির চার্জ স্বাভাবিকের চেয়ে দ্রুত শেষ হয়ে যায়, তাহলে সম্ভবত কিছু ম্যালওয়্যার অ্যাপ দিয়ে কোড ব্যবহার করে আপনার ফোনকে হ্যাক করা হয়েছে। আর এ কারণেই চার্জ শেষ হয়ে যাচ্ছে দ্রুত। তবে শুরুতেই নিশ্চিত হয়ে নেবেন আপনার ফোনে অধিক সংখ্যক অ্যাপ চলছে কি না। কারণ ব্যাকগ্রাউন্ডে চালু থাকা অ্যাপগুলোও ব্যাটারির চার্জ শেষ করে দেয়।

গরম হচ্ছে ফোন : গেমিং বা সিনেমা দেখার মতো দীর্ঘ ব্যবহারের সময় ফোন গরম হওয়াটা স্বাভাবিক। যদি এসব কিছু না করেও এমনিতেই ফোন গরম হয়ে যায়, তাহলে বুঝবেন হ্যাকাররা আপনার ফোন নিয়ন্ত্রণ করছে এমন সম্ভাবনা রয়েছে। লিংক করা অ্যাকাউন্টে অস্বাভাবিক কার্যকলাপ ব্যবহারকারীদের ফোনে ফেসবুক, ইনস্টাগ্রামসহ অনেক ধরনের অ্যাকাউন্ট রয়েছে। যদি আপনার এ ধরনের অ্যাকাউন্টে অস্বাভাবিক কোনো পোস্ট দেখেন কিংবা এমন কোনো পোস্ট দেখেন, যেটার কথা আপনার মনে নেই—তবে এটি হ্যাকারেরই কাজ হতে পারে। এ ছাড়া ফোন থেকে ই-মেইল পাঠাতে/গ্রহণ করতে না পারলেও বুঝবেন হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফোনে ধীরগতি : হ্যাক হওয়া কিংবা ম্যালওয়্যার অ্যাপের কারণে আপনার স্মার্টফোন হঠাৎ ধীরগতির হতে পারে।

ফোনে অস্বাভাবিকতা : ফোনের অ্যাপগুলো ঘন ঘন ক্র্যাশ হচ্ছে বা লোড হতে ব্যর্থ হচ্ছে। হঠাৎ করে ফোন অন-অফ হচ্ছে কিংবা সারাক্ষণ স্ক্রিন লাইট জ্বলে আছে—এ ধরনের অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

ফোনে অ্যাপের তালিকা চেক করুন : আপনার স্মার্টফোনের অ্যাপ তালিকা চেক করুন এবং যেগুলো আপনি চিনতে পারছেন না সেগুলো আনইনস্টল করুন, কারণ সেগুলো স্পাইওয়্যার হতে পারে। সর্বদা অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করুন এবং ডাউনলোড করার আগে অ্যাপের বানান, ডেভেলপার ও অ্যাপের বিবরণ পরীক্ষা করুন।

দ্রুত ডাটা কমছে : আপনার মোবাইল ডাটা ব্যবহার হঠাৎ করেই বেড়ে গেছে কি না চেক করুন। ক্ষতিকারক অ্যাপ বা সফটওয়্যার চলতে অতিরিক্ত ডাটা লাগে।

অজানা ফটো : আপনার ফোন থেকে পুরনো, ব্যবহারযোগ্য নয় এমন ফটো ডিলিট করে ফেলা একটি ভালো অভ্যাস। কিন্তু যদি আপনার গ্যালারিতে অপরিচিত ফটো ও ভিডিও দেখতে পান, তবে সতর্কতা অবলম্বন করুন। হতে পারে আপনার ক্যামেরার ওপর কারো নিয়ন্ত্রণ থাকতে পারে।

অজানা নম্বরের টেক্সট বা কল : আপনি যদি লক্ষ করেন যে অপরিচিত নম্বর থেকে অদ্ভুত চিহ্ন এবং অক্ষরসংবলিত টেক্সট এসেছে, তাহলে আপনার ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা থাকতে পারে।