হরমোনের ভারসাম্য ঠিক রাখাতে করণীয়

140

হরমোন আমাদের সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। হরমোন আমাদের শরীরকে বলে কী করতে হবে এবং কী করতে হবে না। তাই জীবন ও স্বাস্থ্যের জন্য হরমোন অপরিহার্য। হরমোনের ভারসাম্যহীনতা শরীরের বিভিন্ন কার্যাবলীর ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

বিভিন্ন কারণে এর ভারসাম্যহীনতা তৈরি হতে পারে। অস্বাস্থ্যকর জীবনধারা, আলো-বাতাসে না যাওয়া, শারীরিকভাবে সক্রিয় না থাকা, অস্বাস্থ্যকর খাবার খাওয়া ইত্যাদির ফলে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়।
কিছু সহজ উপায়ের মাধ্যমে হরমোনের ভারসাম্য ঠিক রাখা যায়

১. ঘি, বাদাম, বীজ হরমোন ঠিক রাখতে সাহায্য করে। তাই এগুলো নিয়মিত খেতে হবে।
বাদামে থাকে লিনোলেইক এসিড ও স্বাস্থ্যকর ফ্যাট, যা হরমোন বৃদ্ধি করে।

২. প্রতিদিনের খাবারে পর্যাপ্ত পরিমাণ প্রোটিন থাকতে হবে। প্রোটিন স্বাস্থ্যকর হরমোনের দেখভাল করে। ডিম, ডাল, সয়া, পনির, দইয়ে প্রোটিন আছে। তাই এই খাবারগুলো প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে হবে।

৩. সকালে উঠেই চা-কফি পানের অভ্যাস ত্যাগ করতে হবে। অতিরিক্ত ক্যাফেইন শরীরের জন্য ভালো নয়। সকালে খালি পেটে চা-কফি পান করলে শরীরে অতিরিক্ত ইনসুলিন তৈরি হয়। যা হরমোনের ভারসাম্যহীনতা তৈরি করে। তবে হারবাল উপাদান হরমোনের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে।

৪. তিলবীজ, কুমড়ার বীজ, সূর্যমুখীর বীজ খনিজসমৃদ্ধ হয়, যা হরমোনের কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়া উচ্চ আঁশযুক্ত ফলমূল খেতে হবে। যেমন- কলা, আপেল, স্ট্রবেরি। রঙিন শাকসবজিও হরমোনের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ।

৫. রাতের খাবার দ্রুত খেতে হবে। কারণ রাতে শরীরে হরমোন উৎপাদনের আদর্শ সময়। রাতের খাবার দেরি করে খেলে শরীরে হরমোন উৎপাদন ব্যাহত হতে পারে।