স্বপ্ন দেখতেই পারি শিরোপা জয়ের

198

একবার নয়, দু’দুবার এশিয়া কাপ শিরোপার খুব কাছে গিয়েও তা হাতছাড়া করেছে বাংলাদেশ। প্রথম সুযোগটি এসেছিলো ২০১২ সালে। মিরপুর শের- ই-বাংলায় পাকিস্তানের কাছে মাত্র ২ রানে হেরে শিরোপা বঞ্চিত হয়েছিল লাল সবুজের দল।
আর দ্বিতীয়টি ২০১৬ সালে। একই ভেনুতে ফাইনালের মহারণে ভারতের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে শিরোপার খুব কাছে গিয়েও ছিটকে গিয়েছিল মাশরাফি-সাকিবরা।
কাজেই বিগত দিনের এমন পারফরম্যান্সের আলোকে আসন্ন এশিয়া কাপ শিরোপার স্বপ্ন টাইগাররা দেখতেই পারে বলে মনে করেন দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। পাশাপাশি গৌরবের এই মিশনে তাকে আশাবাদী করে তুলছে টুর্নামেন্টের ফরম্যাট (ওয়ানডে), সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সফরের তরতাজা সুখস্মৃতি ও টাইগারদের প্রস্তুতি।
‘এমন নয় যে বাংলাদেশ আগে ফাইনালে খেলেনি। যেহেতু আমরা ফাইনাল খেলেছি, স্বপ্নও দেখতেই পারি শিরোপা জয়ের। আফগানিস্তান বলেন বা শ্রীলঙ্কা বলেন সবার সঙ্গেই চাপ থাকবে আমাদের। চাপ কাটিয়ে কিভাবে ভালো করা যায় এটাই দেখার।’
‘এই ফরম্যাটে আমরা সবসময় ভাল ক্রিকেট খেলি। অনুশীলনও ভালোভাবে হয়েছে। সব মিলিয়ে তৃপ্তি আছে। যদি কারো ইনজুরি না হয়, সব ঠিক থাকে তাহলে এবার ভাল সুযোগ আছে। ওয়েস্ট ইন্ডিজ থেকে আসার পরে দলের আত্মবিশ্বাস অনেক বেশি ভাল। আমার মনে হয় সবমিলিয়ে আমরা ভাল ক্রিকেট খেলব।’-যোগ করেন সুজন।
শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবিতে তিনি একথা বলেন।
এ সময় টুর্নামেন্টের লক্ষ্যের ওপরেও গুরুত্বারোপ করেন সুজন, ‘লক্ষ্য নিয়ে যাওয়া তো অবশ্যই ভাল। তাহলে সবাই বেশি মনোযোগী থাকব। ভারত-পাকিস্তানও আছে আসরে, এ ছাড়া কঠিন কন্ডিশনে খেলা। লড়াই সহজ হবে না। তারপরেও লক্ষ্য নিয়ে এগোতে হবে।’
আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে এবারের এশিয়া কাপ মাঠে গড়াবে। আর উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে টাইগারদের অন্য প্রতিপক্ষ আফগানিস্তান।