স্বপ্নের নায়কের জন্মদিনে কেক কাটতেন মুশফিক

109

প্রতিটি ক্রিকেটারেরই একজন স্বপ্নের নায়ক থাকে। যাকে অনুসরণ করে তিনি নিজেকে গড়ে তোলেন। বাংলাদেশের সুপারস্টার মুশফিকুর রহিমের সেই স্বপ্নের নায়ক হলেন ব্রায়ান চার্লস লারা। ক্যারিবীয় কিংবদন্তির আজ ৫২তম জন্মদিন। তার জন্মদিনে ফেসবুকে শুভেচ্ছা জানিয়ে পোস্ট দিয়েছেন ‘মি. ডিপেন্ডেবেল’। সেইসঙ্গে লারার সঙ্গে একটা ছবি। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ২০০৭ বিশ্বকাপে প্রিয় ব্যাটসম্যানের সঙ্গে দেখা করেছিলেন বাংলাদেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

আজ লারার জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে মুশফিক ফেসবুকে লিখেছেন, ‘আমার শৈশবের নায়ক, আমরা সুপার হিরোকে জন্মদিনের শুভেচ্ছা। আপনি দীর্ঘজীবী হন।’

মুশফিক লারার কত বড় ভক্ত ছিলেন তার কিছু উদাহরণ দেওয়া যেতে পারে। স্রেফ লারার জন্য মুশফিক ও তার ভাইবোনেরা উইন্ডিজ দল সাপোর্ট করতেন। তার কোনো খেলা মিস করতেন না। পরবর্তীকালে অনুসরণ করতে গিয়ে আয়নায় লারার ব্যাটিং দেখেছেন মুশফিক। কারণ লারা বামহাতি আর মুশি ডানহাতি। প্রিয় ব্যাটসম্যানের টেকনিক হুবুহু অনুসরণ করতে চেয়েছিলেন। কিন্তু মুশি শেষ পর্যন্ত হয়েছেন নিজের মতো। লারা আর মুশফিক দুজনের জন্মদিনই মে মাসে। ছোটবেলায় ভাইবোনেরা মিলে লারার জন্মদিনে রীতিমতো কেট কাটতেন!

একসময় মুশফিক চলে এলেন জাতীয় দলে। দিনে দিনে হয়ে উঠলেন বাংলাদেশের অন্যতম সেরা তারকা। কিন্তু লারাকে তার ভালোলাগার কথা বলার ইচ্ছেটা মনের ভেতর পুষে রেখেছিলেন মুশফিক। সুযোগটা আসে ২০০৭ বিশ্বকাপে। হাতের কাছেই লারা, কিন্তু তার কাছে যেতে ভয় পাচ্ছিলেন মুশফিক। শেষ পর্যন্ত সহায় হলেন সাবেক স্পিনার মোহাম্মদ রফিক। মুশফিককে নিয়ে তিনি গেলেন লারার কাছে। হাজার মাইল দূরের এক দেশ থাকা ভক্তের মুখে জন্মদিনের কেক কাটার ঘটনা শুনে বিস্ময়ে অভিভূত হয়েছিলেন ‘প্রিন্স অব ত্রিনিদাদ’।