স্বপ্নের কথা জানালেন মেহজাবিন

231

১৯শে এপ্রিল ছিল ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিনের জন্মদিন। পরিবার, সহকর্মী ও বন্ধুদের সঙ্গেই দিনটি কাটান তিনি। তবে এবারের জন্মদিনটি মেহজাবিনের জন্য অন্যরকমই বলা চলে। কারণ এ পর্দাকন্যার ক্যারিয়ারের পালে এখন সু-বাতাস বইছে। গেল বছরে ‘বড় ছেলে’ নাটকটি তার ক্যারিয়ারের বাঁক বদলে দেয়। সেই সফলতা চলতি বছরেও ধরে রেখেছেন তিনি।
এই প্রসঙ্গে মেহজাবিনের ভাষ্য, দর্শকদের পাশাপাশি ‘বড় ছেলে’ নাটকটির জন্য সিনিয়র শিল্পীদের কাছ থেকেও বেশ প্রশংসা পেয়েছি। আমার জন্য এটি অনেক বড় পাওয়া। চলতি বছরেও আমার অভিনীত নাটকগুলো দর্শক বেশ ভালোভাবে গ্রহণ করেছেন। দর্শকের এই ভালোবাসা আমাকে ভালো কাজ করার জন্য অনেুপ্রেরণা দেয়। সত্যি হলো, একজন শিল্পীর টিকে থাকার জন্য প্রয়োজন দর্শকের ভালোবাসা। মেহজাবিন এখন গতানুগতিক সব নাটকে অভিনয় করছেন না। সংখ্যা না বাড়িয়ে দর্শকদের মনে দাগ কাটার মতো গল্প ও চরিত্রের নাটকেই শুধু অভিনয় করতে চান বলে জানান তিনি। সেই কারণে এবার বৈশাখে তাকে শুধু একটি নাটকে দেখা গেছে। ইমরাউল রাফাত পরিচালিত এ নাটকটির নাম ‘পরিচয়’। আলাপনে মেহজাবিনের কাছে জানতে চাওয়া হয় অভিনয়ের সময় তিনি কোন বিষয়গুলোর প্রতি গুরুত্ব দিয়ে থাকেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি আগে নাটকের স্ক্রিপ্ট পড়ে নিই। আমার চরিত্রটি বোঝার চেষ্টা করি। তারপর চরিত্রে প্রবেশ করি। আমি যে সময়টুকু স্পটে থাকি তখন পুরোটাই গল্পের চরিত্রের মধ্যে ডুবে থাকি। এ ছাড়া পরিচালকের চাওয়ানুযায়ী চরিত্রটি রূপ দেওয়ার চেষ্টা করি। একটি চরিত্র কীভাবে ফুটিয়ে তুললে দর্শক গ্রহণ করবে সেটি নির্মাতা অনেক ভালো বোঝেন বলে আমি মনে করি। এই অভিনেত্রী এখন ঈদের নাটক-টেলিছবির শুটিংয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন। এরইমধ্যে ঈদের জন্য বেশ কিছু নাটক-টেলিছবির স্ক্রিপ্ট হাতে পেয়েছেন বলেও জানান। এই সময়ে মেহজাবিনের ভক্তদের জন্য বড় চমক অপেক্ষা করছে তার চলচ্চিত্রের অভিষেকের বিষয়টি। শোনা যাচ্ছে, খুব শিগগির চলচ্চিত্রে নাম লেখাবেন এই গ্ল্যামারকন্যা। ক্যারিয়ারের শুরু থেকেই তিনি চলচ্চিত্রের প্রস্তাব পাচ্ছেন বলে জানা যায়। এ প্রসঙ্গে মেহজাবিন বলেন, চলচ্চিত্র অনেক বড় জায়গা। সেখানে আমি একটি চ্যালেঞ্জ নিয়ে যাত্রা শুরু করতে চাই। পরিবারের সবাই প্রেক্ষাগৃহে গিয়ে উপভোগ করতে পারেন এমন ছবিতে আমার অভিষেক হোক এটি আমার স্বপ্ন। তবে যাই করি আমার ইমেজ ঠিক রেখেই আগামি পথ চলবো। মেহজাবিন অভিনয়ের পাশাপাশি নাচেও সমাদৃত। নাচ নিয়ে ব্যস্ততা কেমন যাচ্ছে? এই সম্পর্কে তিনি বলেন, অভিনয়ের পাশাপাশি ভালোবাসা থেকেই নাচ করি। মাঝে মাঝে বিভিন্ন চ্যানেলে স্পেশাল কোনো নাচের অনুষ্ঠান হলে সেগুলোতে অংশ নিই। এ ছাড়া বিভিন্ন কর্পোরেট প্রোগ্রামে নাচ করি। শোবিজের অনেক অভিনেত্রীর প্রেমের গুঞ্জন শোনা যায়। অনেকে এরইমধ্যে বিয়ের পিঁড়িতে বসেছেন। কিন্তু এদিক দিয়ে মেহজাবিন বিপরীতমুখী। আলাপনে সর্বশেষ তার কাছে জানতে চাওয়া হয় কবে বিয়ের সাজে তাকে দেখা যাবে? মেহজাবিন বলেন, পর্দায় তো বউ সাজা হয় নির্মাতার নির্দেশে। কিন্তু বাস্তবে বিয়ে সম্পূর্ণ সৃষ্টিকর্তা ঠিক করে রাখেন। তিনি যখন চাইবেন তখনি বিয়ে করবো। এ ছাড়া বিয়ে নিয়ে আমার পরিবার থেকে কোনো প্রকার চাপ নেই। এই মূহর্তে ক্যারিয়ার নিয়ে আমার সব চিন্তা-ভাবনা। আমার ক্যারিয়ারকে আরো বেশি সমৃদ্ধ করতে চাই।
প্রসঙ্গত, ২০০৯ সালে লাক্স-চ্যানেল আই সুপারস্টার থেকে বিজয়ী হয়ে মিডিয়া জগতে আসেন মেহজাবিন। তার অভিনীত প্রথম নাটক ছিল ইফতেখার আহমেদ ফাহমি পরিচালিত ‘তুমি থাকো সিন্ধুপারে’। এ নাটকে মাহফুজ আহমেদের বিপরীতে তিনি অভিনয় করেন। এরপর তিনি ‘মাঝে মাঝে তব দেখা পাই’, ‘কল সেন্টার’, ‘আজও ভালোবাসি মনে মনে’ ও ‘হাসো আন লিমিটেডসহ’ বেশকিছু দর্শকপ্রিয় নাটক উপহার দেন।