সোমবার দ্বার উন্মোচন হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা মডেল মসজিদের

105

চাঁপাইনবাবগঞ্জে সদর উপজেলা পর্যায়ের তিনতলা বিশিষ্ট মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি আগামী সোমবার ১৬ জানুয়ারি উদ্বোধন করা হবে। সারাদেশের ৫০টি মসজিদের সঙ্গে এটিরও ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ উপলক্ষে জেলা ইসলামিক ফাউন্ডেশন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। নবনির্মিত এই মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটির সম্মেলন কক্ষে এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এটি নির্মাণে ব্যয় হয়েছে ১২ কোটি ৬৫ লাখ টাকা।
এর আগে ২০১৯ সালের ২০ জুন তৎকালীন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। জেলাশহরের আলীনগর রেলস্টশন সংলগ্ন নির্ধারিত স্থানে এটি নির্মাণ করা হয়েছে। ইসলামিক স্থাপত্যকলায় দৃষ্টিনন্দন আধুনিক মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুলো নির্মাণ করা হচ্ছে।
বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, নেসকো’র বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী আলিউল আজিমের নেতৃত্বে বিদ্যুৎ সংযোগ স্থাপনের কাজ চলছে। তিনি জানান, ইতোমধ্যে সংযোগ স্থাপন করা হয়ে গেছে।
এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে একজন পেশ ইমাম, একজন মুয়াজ্জিন ও ২ জন খাদিমের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এই তথ্য নিশ্চিত করেছেন সদর উপজেলা নির্বাহী অফিসার ও নিয়োগ কমিটির সভাপতি মো. রওশন আলী।
চাঁপাইনবাবগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক কৃষিবিদ মো. মাহমুদার রহমান জানান, আগামী ১৬ জানুয়ারি মাননীয় প্রধানন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের পর জোহরের নামাজ আদায়ের মাধ্যমে এই মসজিদটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এ.এম. ইফতেখার মজিদ জানিয়েছেন, আগামী ২৩ ফেব্রুয়ারি জেলাপর্যায়ের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রসহ নাচোল, শিবগঞ্জ ও ভোলাহাট উপজেলা পর্যায়ের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুলো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে। তিনি জানান, জেলাপর্যায়ের ৪ তলা বিশিষ্ট মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৮৯ লাখ টাকা। এছাড়া ৩তলা বিশিষ্ট প্রতিটি উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১২ কোটি ৬৫ লাখ টাকা।
অন্যদিকে গোমস্তাপুর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটির নির্মাণ চুক্তি বাতিল হওয়ায় পুনরায় দরপত্র আহ্বানের প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী ধর্ম মন্ত্রণালয়ের অধীন দেশের সকল জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগের অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলাতেও এইসব মডেল মজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ হচ্ছে। যেখানে থাকছে ইমাম ও হাজিদের প্রশিক্ষণ কেন্দ্র, মক্তব ও হেফজখানা, ইসলামিক লাইব্রেরি, নারীদের আলাদা নামাজের ব্যবস্থা, মাল্টিমিডিয়া সমৃদ্ধ সম্মেলন কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের অফিস, গাড়ি পার্কিং ইত্যাদি।