সৃজিত-চঞ্চলের জন্য অমিতাভের বার্তা

86

প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের বায়োপিক নির্মাণ করছেন কলকাতার গুণী পরিচালক সৃজিত মুখার্জি। ‘পদাতিক’ শিরোনামে এ সিনেমায় মৃণাল সেনের চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশের চঞ্চল চৌধুরী। এরই মধ্যে সিনেমাটির ফার্স্ট লুক প্রকাশ্যে এসেছে।এবার সিনেমাটির ফার্স্ট লুক পোস্টার নিজের টুইটারে শেয়ার  করলেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। আর ক্যাপশনে লিখেছেন— ‘শুভ কামনা।’ আর হ্যাশট্যাগে লিখেছেন, ‘পদাতিক, চঞ্চল চৌধুরী, সৃজিত মুখার্জি।

বরেণ্য অভিনেতা অমিতাভের এই পোস্ট দৃষ্টি এড়ায়নি সৃজিত মুখার্জির। পোস্ট শেয়ার করে সৃজিত মুখার্জি লিখেন, ‘ধন্যবাদ স্যার। এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া।’

এ সিনেমায় মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের চরিত্রে অভিনয় করবেন কলকাতার মনামী ঘোষ। গীতা হয়ে ওঠার কাজও শুরু করেছেন মনামী। সিনেমাটিতে গীতা সেনের অল্প বয়স থেকে প্রৌঢ় বয়স পর্যন্ত তুলে ধরা হবে। আর সেটার জন্য মনামী ঘোষকে প্রস্থেটিক মেকআপ নিতে হবে বলেও জানা গিয়েছে। চঞ্চল চৌধুরী ও মনামী ঘোষের সঙ্গে সৃজিত মুখার্জির এটি প্রথম কাজ। আবার মনামী-চঞ্চলও প্রথমবার জুটি বেঁধে অভিনয় করতে যাচ্ছেন এই সিনেমায়।

এর আগে চঞ্চল চৌধুরীকে মৃণাল সেনের চরিত্রে নির্বাচন করার কারণ ব্যাখ্যা করে সৃজিত মুখার্জি ভারতীয় একটি সংবাদমাধ্যমে বলেন— ‘প্রথমত দু’জনের মুখের মিল আছে, সেটা কাকতালীয়। কিন্তু মৃণালবাবুর মতোই চঞ্চলের চোখের দৃষ্টি অত্যন্ত ধারালো এবং সজাগ। তা ছাড়াও মৃণালবাবুর রাজনীতি চেতনা, তার যাপন এবং দৃষ্টিভঙ্গির সঙ্গেও চঞ্চলের প্রচুর মিল। এটাও কাকতালীয় হতে পারে। কিন্তু মিলটা রয়েছে।’

এ সিনেমায় মৃণাল সেনের ব্যক্তিগত এবং পরিচালনার জীবন বেশি থাকবে। ১৯৬৯ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত মৃণাল সেনের নির্মিত কলকাতা ট্রিলজি সিনেমার অনেকটা জুড়ে থাকবে।

সৃজিত মুখার্জি মৃণাল সেনের জীবনী নিয়ে ওয়েব সিরিজ নির্মাণ করতে চেয়েছিলেন। লকডাউনের সময়ে চিত্রনাট্যও রচনা করে ফেলেছিলেন তিনি। পরে সিনেমা বানানোর সিদ্ধান্ত নেন। স্বভাবতই সিরিজের তুলনায় দৈর্ঘ্য কমাতে হয়েছে। সৃজিতকে সাহায্য করেছেন মৃণাল সেনের পুত্র কুণাল সেন। যাকে মৃণাল ‘বন্ধু’ বলে সম্বোধন করতেন। কুণাল সৃজিতকে সিনেমাটি নির্মাণের অনুমতি দিয়েছেন। চলতি মাসের মাঝামাঝি সময়ে বায়োপিকটির শুটিং শুরুর পরিকল্পনা করেছেন পরিচালক।