সারাদেশের সাথে চাঁপাইনবাগঞ্জ সদর উপজেলা মডেল মসজিদ উদ্বোধন

122

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক সারাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে। এরমধ্যে, আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী আজ গণভবন থেকে ভার্চুয়ালি দ্বিতীয় পর্বে এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন। এই ৫০টির মধ্যে চাঁপাইনবাগঞ্জ সদর উপজেলা মডেল মসজিদটিও রয়েছে।
প্রধানমন্ত্রীর উদ্বোধন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের হলরুমে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সাংসদ ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক কৃষিবিদ মাহমুদার রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার রওশান আলীসহ রাজনীতিবিদ, সরকারি দপ্তরের কর্মকর্তা, ইমাম, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সুশীল সমাজের প্রতিনিধিরা।
উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। এরপর ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি’র সভাপতিত্বে, স্বাগত বক্তব্য দেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান-এনডিসি।
এছাড়াও, ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মডেল মসজিদগুলোতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থাসহ অজু ও নামাজের জন্য আলাদা জায়গা রয়েছে। এছাড়াও রয়েছে হজ গমনে ইচ্ছুকদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফনের আগের আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামী সাংস্কৃতিক সম্মেলন কক্ষ। কার্যক্রম এবং ইসলামী দাওয়াত, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, মসজিদের সঙ্গে দেশী ও বিদেশী অতিথিদের জন্য একটি বোর্ডিং সুবিধা। এর আগে, ২০২১ সালের ১০ জুন সারাদেশে একযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট ৫৬৪টির মধ্যে ৫০টি মডেল মসজিদের প্রথম ধাপে উদ্বোধন করেন।