সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে : উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও

105

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়ন পরিষদ চত্বরে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সামাজিক-সম্প্রীতি কমিটির আয়োজনে ধর্মীয় সম্প্রীতি ও সামাজিক বন্ধনকে সুসংহত করার লক্ষ্যে এ সমাবেশের আয়োজন করে। এছাড়া বাল্যবিয়ে, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, ইতিবাচক অভিভাবকত্ব, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা এবং কোভিড-১৯ প্রতিরোধে সচেতনতাবিষয়ক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।
সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও। এসময় তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এই ভূখ-ে হাজার বছর ধরে জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ মিলেমিশে একত্রে বসবাস করে আসছেন। তিনি বলেন-একটি দেশের উন্নয়নের পূর্ব শর্ত হচ্ছে সামাজিক সম্প্রীতি বজায় থাকা। জাতিধর্ম নির্বিশেষে সকল সমাজে মানুষে মানুষে সম্প্রীতি বজায় থাকলে, শান্তি শৃঙ্খলা ভালো থাকলে সেই সমাজে সেই দেশে উন্নয়ন কর্মকা- বাধাগ্রস্ত হয় না। দ্রুত গতিতে উন্নয়ন হয়।
তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করেছিলেন। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের জন্য অনেক কিছু করেছেন এবং করছেন। প্রধান অতিথি উঠান বৈঠকে বলেন-বাল্যবিয়ে একটি মেয়ের জীবন নষ্ট করার পাশাপাশি নিজের পরিবারের এবং সমাজ ও রাষ্ট্রের উন্নয়নকে বাধাগ্রস্ত করে। তাই বাল্যবিয়ে সন্তানের ভবিষ্যৎ নষ্ট করবেন না। তাকে লেখাপড়া শিখিয়ে মানুষের মতো মানুষ করে গড়ে তুলুন। দেখবেন যে মেয়েকে আজ বোঝা মনে করছেন, একদিন সেই নিজের পায়ে দাঁড়িয়ে সংসারের হাল ধরবে। তিনি বলেন- মাদক আমাদের যুবসমাজকে ধ্বংস করে দিচ্ছে। সমাজও রাষ্ট্রের ক্ষতির পাশাপাশি নিজের এবং নিজের পরিবারের ক্ষতি করছে। তাই সন্তানদের প্রতি বিশেষ নজর রাখবেন, তারা যেন কোনোভাবেই মাদকের সঙ্গে জড়িয়ে না যায়।
শনিবার শনিবার বেলা সাড়ে ১০ টায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়।
নাচোল উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যানের মাঝে বক্তব্য দেন, নাচোল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমান, নেজামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুল হক, সাবেক চেয়ারম্যান নিতাই চন্দ্র বর্মন, মুক্তিযোদ্ধা আলাউদ্দিন মাস্টার, প্রভাষক গোবিন্দ চন্দ্র বর্মন, আদিবাসী নেতা বিশ্বনাথ মাহাত, আদিবাসী সংগঠনের সদস্য মিনতি সরকারসহ অন্যরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন ললিতনগর উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী অধ্যাপক হাবিবুর রহমান। সমাবেশে নেজামপুর ইউনিয়নের বিভিন্ন শ্রেণীর পেশাজীবীরা অংশ নেন।