সাকিব-তামিম থেকে পুরো দলে বিশ্বাস ছড়িয়েছে

299

বিশ্বাস শুরুতে ছিল ব্যক্তিগত। একজন-দুজন ক্রিকেটারের, সাকিব আল হাসান, তামিম ইকবাল। নিজেদেরকে তারা নিয়ে গেছেন নতুন উচ্চতায়। সেদিকে তাকিয়ে বুকে বল পেয়েছে বাকিরা। আর তাদের ডানায় ভর করেই এগিয়ে চলেছে টেস্টের বাংলাদেশ!
মুশফিকুর রহিমের মতে, টেস্টে বাংলাদেশের উন্নতির পথরেখাটা এরকমই। ওয়ানডের মত উন্নতিটা চোখধাঁধানো নয়, তবে টেস্টেও বাংলাদেশ এখন উজ্জ্বল আগের চেয়ে। এগিয়ে চলেছে ছোট ছোট কদমে। অন্তত দেশের মাটিতে গড়ে তোলা গেছে শক্ত একটা ভিত, যেটার ওপর গড়ে তোলা সম্ভব অটুট এক দুর্গ।
মুশফিকের মতে, এই দিন বদলের নেপথ্য কারিগর সাকিব ও তামিম। বিশ্ব ক্রিকেটে তাদের দাপুটে পারফরম্যান্সেই বিশ্বাস জমেছে অন্যান্যের মনে।
“আমি মনে করি, ব্যক্তিগতভাবে একজন ক্রিকেটার যখন বিশ্বমানের হয়ে যায়, অন্যান্যের তা অনুপ্রাণিত করে। সাকিব বলেন বা তামিম, তাদেরকে দেখে অনেক শেখার থাকে। তারা যখন পেরেছে, সেই বিশ্বাসটা পুরো দলে ছড়িয়ে পড়ে।”
“তাছাড়া মাশরাফি ভাই আছেন, রিয়াদ ভাইৃ তারা ভালো খেললে তরুণরাও অনেক অনুপ্রাণিত হয় যে বড় ভাইরা ভালো খেলতে পারলে আমরা কেন নয়। আমরা একটা দল হিসেবে যখন বিশ্বাস করতে শুরু করলাম যে আমরা পারি, তখন থেকে বদলানোর শুরু।”
বিশ্বাসের হাত ধরে এসেছে দারুণ কিছু পারফরম্যান্স। আর সেই পারফরম্যান্স থেকেই আবার জন্ম নিয়েছে আরও বেশি বিশ্বাস।
“শুধু স্বপ্ন দেখলে হবে না, সেই সম্পদ থাকতে হবে। সে সামর্থ্যরে ক্রিকেটার থাকতে হবে। এখন বাংলাদেশ দলে তা আছে। এজন্য উন্নতিটা বেশি। টেস্টেও আমাদের বিশ্বাসটা এসেছে। ১-০ তে পিছিয়ে থাকার পরও আমরা ইংল্যান্ডকে হারিয়েছি, শ্রীলঙ্কার মাটিতে ওদেরকে হারিয়েছি, এটা দলকে অনেক বিশ্বাস জোগায়।”
এবার অস্ট্রেলিয়াকেও যদি হারানো যায়, নিশ্চিত ভাবেই বলা যাবে, ওয়ানডের মতো টেস্টেও পরের ধাপে পা রেখেছে বাংলাদেশ।