সবাই হোঁচট খাবে কঠিন লা লিগায় : বার্সা কোচ

485

রিয়াল মাদ্রিদের চেয়ে এরইমধ্যে লিগে আট পয়েন্টে এগিয়ে গেলেও বার্সেলোনা যে এখনও কিছুই জিতেনি, সেটা মনে করিয়ে দিলেন এরনেস্তো ভালভেরদে। তার মতে, স্পেনের শীর্ষ লিগ কঠিন একটি প্রতিযোগিতা। আর এখানে প্রতিটা দলই কোনো না কোনো সময়ে অসাবধানতাবশত ভুল করবে, হোঁচট খাবে।
মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে ২ টায় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে গ্রিসের অলিম্পিয়াকোসের মাঠে খেলতে নামবে বার্সেলোনা। এই লড়াইয়ের আগের দিন সংবাদ সম্মেলনে লা লিগা নিয়েই বেশি কথা বলতে হয় স্প্যানিশ এই কোচকে।
লা লিগায় শিরোপার লড়াইয়ে থাকা দলগুলোর দশম রাউন্ডের ম্যাচগুলোর কয়েকটি অঘটনের জন্ম দিয়েছে। গত রোববার নবাগত জিরোনার মাঠে ২-১ গোলে হেরে যায় বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল। শিরোপার লড়াইয়ে থাকা অপর দল আতলেতিকো মাদ্রিদ নিজেদের মাঠে ভিয়ারিয়ালের সঙ্গে করে ১-১ গোলে ড্র। টেবিলের তলানিতে থাকা দেপোর্তিভো আলাভেসের মাঠে দ্বিতীয়ার্ধে পাওয়া পেনাল্টিতে স্বস্তির জয় নিশ্চিত করে দ্বিতীয় স্থানে থাকা ভালেন্সিয়া।
পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনাকেও ভুগতে হয়েছে। তবে আথলেতিক বিলবাওয়ের মাঠে শেষ পর্যন্ত ২-০ গোলে পাওয়া জয়ের সুবাদে নিকট প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পয়েন্ট ব্যবধান বাড়ানোর পাশাপাশি শীর্ষস্থানও সুদৃঢ় করে বার্সেলোনা।
১০ ম্যাচে কাতালান ক্লাবটির পয়েন্ট ২৮। দ্বিতীয় স্থানে থাকা ভালেন্সিয়ার পয়েন্ট ২৪। সমান ২০ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে রিয়াল ও আতলেতিকো।
লিগ প্রসঙ্গে ভালভেরদে বলেন, “আমরা কঠিন একটি লিগে খেলছি।”
“সান মামেসে (আথলেতিকের বিপক্ষে) জিততে ভুগতে হয়েছে আমাদের। জিরোনার মাঠে মাদ্রিদ হেরেছে, আতলেতিকো ড্র করেছে। ভালেন্সিয়া আছে দ্বিতীয় স্থানে। দেপোর্তিভো আলাভেসের মাঠে তারা কোনোমতে জিতেছে। প্রতিটা পয়েন্ট অনেক মূল্যবান।”
“প্রতিটা ম্যাচ জিততে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। কিছু ক্ষেত্রে প্রত্যেকেই হোঁচট খাবে। এটা এমন একটা সপ্তাহান্ত যেটা সত্যিকার অর্থে দেখিয়ে দিয়েছে এই লিগ জেতাটা কতটা কঠিন।”
দ্বিতীয় স্থানে থাকা ভালেন্সিয়ার সঙ্গে বার্সেলোনার পার্থক্য ৪ পয়েন্ট। এই প্রতিদ্বন্দ্বীকে নিয়ে উদ্বেগটা বেশি কি-না, এমন প্রশ্নের জবাবে ভালভেরদে বলেন, “এটা এখনও শুরুর দিকে আছে। এই ব্যবধানগুলো (শিরোপা) নির্ধারক নয়। রিয়াল ও আতলেতিকো আমাদের স্বাভাবিক প্রতিদ্বন্দ্বী। কিন্তু ভালেন্সিয়া চার পয়েন্ট পিছিয়ে আছে এবং দারুণ একটি মৌসুম কাটাচ্ছে তারা।…সেভিয়াকেও যেন না ভুলে যায়। সব প্রতিপক্ষকে নিয়েই ভাবতে হবে আমাদের। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ, নিজেদের ভুলে গেলে চলবে না।”
দীর্ঘ কোচিং ক্যারিয়ারে দুই মেয়াদে অলিম্পিয়াকোসের দায়িত্ব পালন করেছেন ভালভেরদে।
প্রতিপক্ষ হিসেবে ফের এথেন্সে ফেরা নিয়ে ভালভেরদে বলেন, “এথেন্সে, এই মাঠে ফেরাটা খুবই রোমাঞ্চকর। কারণ, আমার কাছে এটা অনেক কিছু। প্রতিটা দিক থেকে আমি ম্যাচটির জন্য মুখিয়ে আছি। এটা খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ; আমরা এমনকি পরের রাউন্ড নিশ্চিত করে ফেলতে পারি। অলিম্পিয়াকোসের জন্যও এটা গুরুত্বপূর্ণ ম্যাচ।”
ম্যাচটিতে জিতলেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত হবে বার্সেলোনার। তবে চোটের কারণে মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাকে ও নিষেধাজ্ঞার কারণে ডিফেন্ডার জেরার্দ পিকেকে ম্যাচটিতে পাচ্ছে না কাতালুনিয়ার ক্লাবটি।