সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন

144

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উদযাপন উপলক্ষে গণমাধ্যম কর্মীদের সাথে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে জেলা মৎস্য কর্মকর্তার সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা মৎস্য অধিদফতর।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. আমিমুল এহসান। এসময় সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদ রানাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়া সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. আমিমুল এহসান লিখিত বক্তব্যে মৎস্য সপ্তাহের সার্বিক বিষয় গণমাধ্যম কর্মীদের সামনে তুলে ধরেন। এ বিষয়ে তিনি বলেন, মৎস্য সপ্তাহ সফল করতে ব্যাপক প্রচার কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন উপজেলায় মাইকিং, পোস্টারিং করা হবে। আয়োজনের ২য় দিন আগামীকাল সদর উপজেলা পরিষদ চত্বরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ওই দিন উদ্বোধনী অনুষ্ঠানে সকাল সাড়ে ৯টায় র‌্যালি এবং ৯টা ৪৫ মিনিটে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হবে। সকাল ১০টায় উপজেলা পরিষদের হল রুমে মৎস্যচাষ সম্প্রসারণ ও সংরক্ষণ এবং আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে মাছচাষি, জেলে, মাছ বিক্রেতা, মৎস্য খাদ্য বিক্রেতা, উদ্যোক্তা, এনজিও এবং সম্প্রসারণ কর্মীদের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। তৃতীয় দিন সকাল ১০টায় জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে বর্তমান সরকারের আমলে মৎস্য সেক্টরে গুরুত্বপূর্ণ অগ্রগতি বিষয়ে মৎস্যজীবী, মৎস্যচাষি ও আড়তদারদের সাথে আলোচনা সভা এবং শিশুপার্ক চত্বরে ৩ দিনব্যাপী মৎস্য মেলা শুরু হবে। প্রতিদিন মেলায় স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে। চতুর্থ দিন বিভিন্ন বাজারে ফরমালিনবিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। পঞ্চম দিন বেলা ১১টায় গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়ে মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। ষষ্ঠ দিন বারঘরিয়া বাজারে মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও ভিডিও প্রামাণ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। মৎস্য সপ্তাহের শেষ দিনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ এর মূল্যায়ন, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

“মাছ চাষে গড়ব দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানে এবং ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উদযাপিত হচ্ছে।

জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. আমিমুল এহসান আরো বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার মৎস্য খাতে অনেক উন্নতি হয়েছে। এখন বিক্রির জন্য মাছ এ জেলা থেকে বাংলাদেশের বিভিন্ন জায়গায় যায়। এ জেলা মৎস্য চাষের জন্য অন্যতম উপযোগী জায়গা। মৎস্য খাতে অনেক উদ্যোক্তা তৈরি হয়েছে। তারা আধুনিক উপায়ে মাছ চাষ করে অনেক উন্নতি লাভ করেছে। তিনি আরো বলেন, এ জেলার মৎস্য খাতকে উন্নত করার জন্য সর্বাত্মক চেষ্টা করছি। কৃষি শাখার মতো মৎস্য খাতেও যদি সরকারের বিভিন্ন প্রদর্শনী পায় তাহলে আরো উন্নতি করা সম্ভব। তাই মৎস্য খাতে আরো উন্নতির জন্য সরকারের সহায়তায় বিভিন্ন প্রদর্শনীর ব্যবস্থা করব। আগামী দিনে জেলার মৎস্য খাতে উন্নয়নের জন্য সর্বোচ্চ চেষ্টা করব।
এসময় গণমাধ্যম কর্মীরাও তাদের বিভিন্ন মতামত প্রদান করেন। কিভাবে জেলার মৎস্য খাতে উন্নতি করা সম্ভব সেসব বিষয়ে ও মৎস্য খাত সম্পর্কীত বিভিন্ন তথ্য জানতে চান।

এক নজরে চাঁপাইনবাবগঞ্জ জেলার মৎস্য সম্পদের তথ্যাদি
বেসরকারী পুকুর দিঘীর সংখ্যা ৬৫৭৮টি ও আয়তন ১৬১৩ হেক্টর, সরকারি পুকুর দিঘীর সংখ্যা ৩৬১৯টি ও আয়তন ৮২৮ হেক্টর, নদীর সংখ্যাটি ৪টি, বিলের সংখ্যা ৬৩টি ও আয়তন ৩৪৬৯ হেক্টর, প্লাবন ভূমির সংখ্যা ৬৯টি ও মোট আয়তন ৩৩৮৬ হেক্টর, বরোপিটের সংখ্যা ২৯টি ও মোট আয়তন ১২৯ হেক্টর,
মোট মাছের চাহিদা ২৪০৭৩ দশমিক ২ মে. টন, মোট উদ্বৃত্ত মাছের পরিমাণ ৮৫৫ দশমিক ৩৫ মে.টন, মৎস্যজীবি সমবায় সমিতির সংখ্যা ১৫৪টি ও সদস্য সংখ্যা ৩৬৭৪ জন, সরকারি মৎস্য খামারের সংখ্যা ২টি, সরকারি মৎস্য খামারে উৎপাদিত রেনুর পরিমাণ ১৬৩ কেজি ও পোনার সঙখ্যা ৩.৪৫ লক্ষ টি, বেসরকারী হ্যাচারীর সংখ্যা ৩টি, বেসরকারী হ্যাচারীর উৎপাদিত রেনুর পরিমাণ ৭৮০ কেজি, বেসরকারী নার্সারীর সংখ্যা ৮৪টি ও নার্সারীর উৎপাদিত পোনার পরিমাণ ৪০২.৯১ লক্ষ টি, বরফ কলের সংখ্যা ১২টি, হাট বাজারের সংখ্যা ২৪৫টি, জেলে ৯৭৭১ জন, অভয়াশ্রমের সংখ্যা ৭টি, মৎস্য খাদ্য বিক্রেতার সংখ্যা ১৯জন, মৎস্য খাদ্য উৎপাদন কারখানার সংখ্যা ১টি।

গোমস্তাপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মত বিনিময় করেছে উপজেলা মৎস্য বিভাগ। আজ উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা মৎস কর্মকর্তা ওয়ালিউল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস সম্প্রসারণ কর্মকর্তা আমানুল্লাহ খান। সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, আতিকুল ইসলাম আজম, আসাদুল্লাহ আহমদ, আল মামুন বিশ্বাস, নাহিদ ইসলাম, দেলোয়ার হোসেন রনি, সারওয়ার জাহান সুমন, শহিদুল ইসলাম, নুর মোহাম্মদ, মনিরুল ইসলাম দোয়েল, হাসান আলী,এমরান আলী বাবু । সভায় আগামীকাল থেকে ২৩ জুলাই আয়োজিত মৎস্য সপ্তাহে উপজেলা পর্যায়ে গৃহীত বিভিন্ন কর্মসূচী তুলে ধরেন উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালিউল ইসলাম।

শিবগঞ্জেও এই সংবাদ সম্মেলন হয়েছে। আজ সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলামের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য দেন, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার বরুণ কুমার ম-ল, শিবগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোহা. সফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মোহা. ইমরান আলী, সিনিয়র সাংবাদিক জোবদুল হকসহ অন্যরা। এসময় উপস্থিত ছিলেন, শিবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন, শিবগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মো. নুরতাজ আলম, কোষাধ্যক্ষ এম. রফিকুল ইসলাম।