শ্রদ্ধা ভালোবাসায় জেলাজুড়ে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন

62

চাঁপাইনবাবগঞ্জ জেলাজুড়ে আজ বুধবার বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করা হয়েছে। জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শিশু সমাবেশ, কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, মসজিদে মসজিদে দোয়া, মিলাদ মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। জেলা ও উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি দপ্তর, এনজিওগুলোর পক্ষ থেকে পৃথক কর্মসূচির আয়োজন করা হয়। বক্তারা বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা গড়ার ওপর গুরুত্বারোপ করেন। যেখানে থাকবে না ক্ষুধা ও দারিদ্র্য, বাল্যবিবাহ, শিশু নির্যাতন, থাকবে না মানুষে মানুষে ভেদাভেদ। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : আজ বুধবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে শিশু সমাবেশ ও কেক কাটার আয়োজন করে জেলা প্রশাসন। পরে সকাল ১০টায় জেলাশহরের আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এ.কে.এম. তাজিকর-উজ-জামান, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডু , নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, মনিম উদ দৌলা চৌধুরী, জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম সরকার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, স্বাচিপের সভাপতি ডা. গোলাম রাব্বানী, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আবুল কালামসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
এছাড়া জেলা পুলিশ, জেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
দিবসটি উপলক্ষে দুপুরে জেলা কারাগার, হাসপাতাল, এতিমখানা ও সরকারি শিশু পরিবারে মিষ্টান্ন ও উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। জাতির পিতার আত্মার মাগফিরাত কামনা করে বাদ জোহর জেলার বিভিন্ন মসজিদে মোনাজাত করা হয়।
বিকেল সাড়ে ৪টায় জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এ.কে.এম. তাজিকর-উজ-জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন- মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ বকুল, মনিম উদ দৌলা চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাঁও, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মহসিন, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল ইসলাম সরকার।
পরে দিবসটি উপলক্ষে বিভিন্ন বিষয়ে অনুষ্ঠিত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিরতণ করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী কমিশনার রওশনা হাসান।
বিচার বিভাগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা জজ আদালত ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। জেলা ও দায়রা জজ মোহা. আদীব আলী সূর্যোদয়ের সাথে সাথে জেলা জজ আদালত ভবনে এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় উভয় আদালতের সকল বিচারক ও বিচার বিভাগীয় কর্মচারীরা উপস্থিত ছিলেন।
চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের নিচতলায় সুসজ্জিত মুজিব কর্নারে জেলা ও দায়রা জজের নেতৃত্বে জেলা জজ আদালতে কর্মরত সকল বিচারকসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কর্মরত সকল বিচারকসহ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর প্রশাসনিক কর্মকর্তারা পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ৯টায় কেক কাটা হয়। বেলা ১১টায় জেলা ও দায়রা জজ মোহা. আদীব আলীর সভাপতিত্বে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জেলা পরিষদ : দিনব্যাপী নানান কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ। বুধবার সকালে জেলা পরিষদ কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মইনুদ্দীন মন্ডল, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. এনামুল হকসহ জেলা পরিষদের সদস্য ও কর্মকর্তাবৃন্দ। এছাড়াও অন্যান্য কর্মসূচি পালন করা হয়।
ইসলামিক ফাউন্ডেশন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২১ উদ্যাপন উপলক্ষে “জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্ম” শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে ফাউন্ডেশনের কার্যালয়ে এই আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) এ.কে.এম. তাজকির-উজ-জামান। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার, জেলা এলজিসি কর্মকর্তা ও ইউনিসেফের প্রতিনিধি শরিফা খাতুন। মুখ্য আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের চাঁপাইনবাবগঞ্জ শাখার আঞ্চলিক সহকারী পরিচালক ও বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারি শামসুজ্জামান বাবু।
অন্যদিকে ইসলামিক মিশন ইসলামিক ফাউন্ডেশন পলশা, চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার সকালে অফিস প্রাঙ্গণে জাতীয় পাতাকা উত্তোলন, পবিত্র কোরআনখানি এবং জাতির পিতার কর্মজীবন নিয়ে আলোচনা করা হয়। ইসলামিক মিশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার এ.জে.এম. সিরাজুম মুনির সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন পলশা আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা একরামুল হক। পরে জাতির পিতার এবং তাঁর পরিবারের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
এর আগে সকালে সিনিয়র মেডিকেল অফিসার ডা. সুফিয়া খাতুনের মেডিকেল ক্যাম্পে ২৪০ জন শিশুকে বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা প্রদান করা হয়।
মহিলা বিষয়ক অধিদপ্তর : দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সকালে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সাহিদা আখতারের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষক ও শিক্ষার্থীরা। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটেন অতিথিরা।
বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালায় চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাঠশালার প্রথম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত চারটি ক্যাটাগরিতে চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় সকল শিক্ষার্থীকে কলম ও বিজয়ীদের পুরস্কৃত করা হয়। গ্রাম্য মোড়ল কার্তিক কোল টুডুর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য দেন- মুক্তিযোদ্ধা সুজারুদ্দিন, ক্ষুদ্র জাতিসত্তার মোড়ল মাধব কোল সরেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী শিক্ষক সাঈদ মাহমুদ ও শিরিনা খাতুন।