শুরু হচ্ছে তিনদিনের জাতীয় নজরুল সম্মেলন

109

চাঁপাইনবাবগঞ্জে রবিবার থেকে শুরু হচ্ছে তিনদিনের জাতীয় নজরুল সম্মেলন। সকাল সাড়ে ১০ টায় নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে এ সম্মেলনের উদ্বোধন করবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসন চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠের সম্মেলন স্থলে গিয়ে শেষ হবে। উদ্বোধন অনুষ্ঠানে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
জেলা প্রশাসক এ জেড এম নূরুল হকের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে সমবায় অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব বিশিষ্ট নিবন্ধক ও কবি মো. আমিনুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু ও চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন উপস্থিত থ্কাবেন বলে জানানো হয়েছে। এ ছাড়া মূখ্য আলোচক হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রফেসর ড. অসিথ রায় নজরুলের গানের স্বাধীনতা বিষয়ে আলোচনা করবেন এবং আলোচক হিসেবে থাকবেন নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া ও শাহমখদুম কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. তশিকুল ইসলাম রাজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামান।
বিকেল ৪টায় ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্যচিত্র প্রদর্শন করা হবে। সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ, সংগীত ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
উল্লেখ্য, কবি নজরুল ইনস্টিটিউটের পৃষ্ঠপোষকতায় ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণায়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার ও নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীষক প্রকল্পের আওতায় ৩ দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন, ৫দিন ব্যাপী নজরুল সংগীত প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।
সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিনও অনুরূপ কর্মর্সচি থাকবে এবং তৃতীয় দিনে বিকেল সাড়ে ৪টায় সনদ, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এ আয়োজন।