শুরু কোপা আমেরিকার দিনক্ষণ ঘোষণা

132

বাংলাদেশসহ বিশ্বের আর্জেন্টিনা সমর্থকরা এখনো কাতার বিশ্বকাপের রোমাঞ্চই ভুলতে পারেননি, এর মাঝেই বেজে উঠছে কোপা আমেরিকার দামামা। আগামী বছর মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে এই আসর। এবার কোপা আমেরিকার শুরুর দিনক্ষণ ঘোষণা করল দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা কনমেবল। আগামী বছরের ২০ জুন থেকে শুরু হয়ে এই প্রতিযোগিতা চলবে ১৪ জুলাই পর্যন্ত।

এক বিবৃতিতে কনমেবল নিশ্চিত করেছে, বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনাসহ দক্ষিণ আমেরিকার মোট ১০টি ফুটবল দল এই প্রতিযোগিতায় অংশ নেবে। এ ছাড়া আরো ছয়টি দেশ কনকাকাফ থেকে অতিথি হিসেবে এই টুর্নামেন্টে খেলতে যাবে। অর্থাৎ ১৬ দল নিয়ে আগামী বছরের কোপ আমেরিকা আসর অনুষ্ঠিত হবে। ২৫ দিনের এই টুর্নামেন্টের স্বাগতিক শহর ও স্টেডিয়ামের নাম এবং পূর্ণাঙ্গ সূচি শিগগিরই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন কনমেবল সভাপতি আলেহান্দ্রো ডোমিনগুয়েজ।

উল্লেখ্য, ২০২৪ কোপা আমেরিকা ইকুয়েডরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তা ইস্যুতে তারা টুর্নামেন্ট আয়োজনে অস্বীকৃতি জানালে যুক্তরাষ্ট্র দায়িত্ব নেয়। এর আগে চারবার কোপায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৬ সালে তারা সেমিফাইনালে খেলেছিল।

সেই আসরও অনুষ্ঠিত হয়েছিল যুক্তরাষ্ট্রে। সম্প্রতি লিওনেল মেসি যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দিয়েছেন। এ ছাড়া ২০২৬ বিশ্বকাপের যৌথ আয়োজক হিসেবে মেক্সিকো ও কানাডার সঙ্গে আছে যুক্তরাষ্ট্র।