শীতে প্রতিদিন যে ৫ মসলা খাবেন !

42

মসলা আমাদের খাবারের একটি ভীষণ গুরুত্বপূর্ণ অংশ। প্রয়োজনীয় মসলা সঠিক পরিমাণে খাবারে মেশালে সেই খাবারের বিশেষ স্বাদ পাওয়া যায়। আমাদের খাবারের আসল স্বাদ পাওয়া যায় এতে ব্যবহার করা মসলা থেকে। মসলা কেবল খাবারের স্বাদ এবং গন্ধ বাড়াতে ব্যবহার করা হয় না, পাশাপাশি বেশকিছু স্বাস্থ্য সুবিধাও দেয়। জেনে নিন এমন ৫টি মসলা সম্পর্কে যেগুলো শীতকালে প্রতিদিন ব্যবহার করা উচিত।

মেথি

আমরা অনেক খাবারে মেথি যোগ করি। এর স্বাদ কিছুটা তিক্ত, যা খাবারের মিষ্টিতা কমিয়ে দেয় এবং খাবারে বাদামের স্বাদ দেয়। স্বাদের পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা কমাতেও সাহায্য করে। মেথি ইনসুলিনের কার্যকারিতা উন্নত করে, যার কারণে শরীরে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

মৌরি

আমরা প্রায়ই মুখের ফ্রেশনার হিসেবে মৌরি খাই। এটি খাবারে মেশালে খাবারে চমৎকার সুগন্ধ পাওয়া যায়। এতে খাবারের স্বাদ আরও ভালো হয়। এছাড়া এটি খেলে হজমশক্তিও ভালো হয়। তাই মৌরিকে আপনার মসলার বাক্সের একটি অংশ করে নিন। এটি আপনার জন্য বেশ উপকারী হতে পারে।

জিরা

জিরা আমাদের রান্নাঘরের সবচেয়ে সাধারণ অংশ। অনেক সবজি তৈরির প্রথম ধাপ হলো জিরা ফোড়ন। জিরা টেলে গুঁড়া তৈরি করা হয়, যা নানাভাবে খাবারে ব্যবহার করা যায়। এটি পানিতে সেদ্ধ করেও পান করা যেতে পারে, যা ওজন কমাতে এবং হজমের জন্য উপকারী।

গোলমরিচ

গোলমরিচ খাবারে মসলাদার স্বাদ যোগ করে, যা খাবারটিকে বেশ সুস্বাদু করে তোলে। আপনি এটি আস্ত ব্যবহার করতে পারেন বা এর গুঁড়াও ব্যবহার করতে পারেন। গোলমরিচ খেলে তা সর্দি-কাশির মতো সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করে।

সরিষা

আমরা অনেক খাবারের জন্য মসলা হিসাবে সরিষা ব্যবহার করি, যা সুগন্ধ দেয় এবং খাবারে ভিন্ন স্বাদ যোগ করে। এটি পাউডার হিসেবেও খাবারে মেশানো হয়। সরিষা অনেক ধরনের আছে। কালো এবং হলুদ সরিষা সাধারণত ব্যবহার করা হয়।